২৪ এপ্রিল, ২০২৪, বুধবার

ত্বক দাগমুক্ত করতে গুড়া দুধের ভূমিকা

Advertisement

ত্বক দাগমুক্ত রাখতে কে না চায়। আমাদের বয়স বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বাড়তে থাকে ত্বকের দাগ-ছোপও। শুধু যে মুখ তাই নয়, শরীরের অন্যান্য অংশ যেমন গলা, পেট, হাত, পা ইত্যাদিতেও পড়তে পারে দাগ।

কিছুটা সতর্ক ও যত্নশীল হলেই দাগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

বিশ্বাস রাখুন প্রাকৃতিক উপাদানের উপর

সবার ত্বক একরকম নয়, একেক জনের ত্বক একেক রকম। যার যার ত্বকের সঙ্গে মানানসই এমন সব রূপচর্চা করতে পারেন। বাহির থেকে ক্রয় করা কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রেও সাবধান হতে হবে। কারণ অধিকাংশ ক্ষেত্রেই তা উপকারের চেয়ে বেশি ক্ষতি করে। যদিও অনেক সময় সাময়িক মুক্তি মিললেও পরবর্তীতে দেখা দেয় গভীর সমস্যা।

এজন্যই ত্বকের দাগ-ছোপ দূর করার ক্ষেত্রে সতর্ক হোন। বিশ্বাস রাখুন প্রাকৃতিক ও ঘরোয়া উপাদানে। যদি তারপরও সমস্যার সমাধান না হয় তাহলে একজন চর্ম বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন।

ত্বক আর্দ্র রাখতে হবে-
ত্বকের দাগ-ছোপ এড়াতে ত্বককে ভেতর থেকে আর্দ্র রাখতে হবে। আবার অনেকে ময়েশ্চারাইজার ব্যবহার করেন না ব্রণ থাকার কারণে। আবার তৈলাক্ত ত্বক স্ক্রাব করা হলে তার ক্ষয় পূরণ করার জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। ত্বকের তৈলাক্তভাব কমাতে চাইলে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

ত্বককে ব্রণমুক্ত রাখার জন্য
দূষণ, ধুলোবালি ব্রণ হওয়ার জন্য বেশিরভাগ ক্ষেত্রে দায়ী। দূষণ ও ধুলোবালি লোমকূপ বন্ধ করে দেয়। যার কারণে দেখা দেয় ব্রণ। আবার অনেক সময় লোমকূপ বন্ধ করার জন্য সানস্ক্রিনও দায়ী থাকে। এজন্য সানস্ক্রিন নির্বাচনের সময় তেল মুক্ত বা ত্বকের লোম কুপে আবদ্ধ হবে না এমন সান স্ক্রিন ক্রয় করতে হবে।
যদি মুখে মেকআপ করেন তাহলে তা পুরোপুরি তুলেই ঘুমাতে যান।

গুঁড়া দুধের স্ক্রাব ত্বক দাগমুক্ত করবে-
গুঁড়া দুধের স্ক্রাব ত্বকের দাগ দূর করার জন্য ব্যবহার করুন। এটি তৈরি করার জন্য দূরে যেতে হবে না। ঘরে বসেই খুব সহজে তৈরি করতে পারবেন। যেমন পাঁচ-ছয়টি কাঠ বাদাম গুঁড়া করে নিন। তারপর তিন চা চামচ লেবুর রস ও দুই চা চামচ গুঁড়া দুধ একত্রে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এর সঙ্গে গুঁড়া করে রাখা কাঠ বাদামও মেশান। এ তিন উপাদানই ত্বকের দাগ দূর করার জন্য কার্যকরী।

মিশ্রণ তৈরি করার পর ত্বকের যেসব স্থানে দাগ আছে সেসব স্থানে ভালোভাবে মেখে নিন। এভাবে আধাঘণ্টা রেখে দিন। তারপর ভালোভাবে মুখ ধুয়ে নিন। এভাবে নিয়মিত এক সপ্তাহ ব্যবহার করলে দাগ অনেকটাই কমে আসতে শুরু করবে। তবে পুরো পুরো দাগমুক্ত ত্বক পেতে নিয়মিত ব্যবহার করুন গুঁড়া দুধের স্ক্রাব।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement