১৯ এপ্রিল, ২০২৪, শুক্রবার

দেড় হাজার গ্যালন মূত্র জমিয়ে পরীক্ষা, সোনার খোঁজে যা পেয়েছিলেন তিনি!

Advertisement

সাড়ে ৩০০ বছরেরও বেশি আগে সোনা তৈরির ম্যাজিক ‘পরশপাথর’-এর খোঁজে নেমেছিলেন বহু অ্যালকেমিস্ট। তাদেরই এক জন জার্মানির হেনিগ ব্র্যান্ড।

হেনিগ এমন এক অজানা উপাদানের খোঁজ শুরু করেছিলেন যার ছোঁয়ায় সীসা বা তামার মতো সাধারণ ধাতুও সোনায় পরিণত হয়। সেই সঙ্গে যে উপাদান সমস্ত রোগের প্রতিরোধক। অর্থাৎ দীর্ঘজীবন লাভের রাস্তা পাকা! পশ্চিমী দেশগুলো একে ‘ফিলোসফারস স্টোন’-এর তকমা দিয়েছে।

ওই অজানা উপাদানের খোঁজ করেছেন বহু অ্যালকেমিস্ট। হেনিগও ব্যতিক্রম নন। তার ধারণা ছিল যে মানুষের মূত্র থেকে ওই অজানা উপাদান তৈরি করা যায়। যার ছোঁয়ায় সোনা মেলে। অর্থাৎ মূত্রেই রয়েছে সোনা।

হেনিগের সম্পর্কে বিশেষ কিছু জানা যায় না। তবে অনেকের মতে, তার জন্ম ১৬৩০ সালে। যদিও তার মৃত্যু কবে হয়েছিল, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। তা ১৬৯২ সালে অথবা ১৭১০ সালও হতে পারে। জার্মানির হামবুর্গের বাসিন্দা সেনায় কর্মরত ছিলেন। শোনা যায়, জুনিয়র অফিসার হিসেবে যুদ্ধেও গিয়েছিলেন।সোনার খোঁজে মূত্র জমিয়ে পরীক্ষা

অনেকের দাবি, মধ্যবিত্ত পরিবারের হেনিগের প্রথাগত পড়ালেখা বেশি দূর পর্যন্ত না হলেও আজীবন নানা গবেষণায় মগ্ন ছিলেন তিনি। এমনও শোনা যায়, গবেষণার অর্থ জোটাতে মোটা অঙ্কের পণ নিয়ে বিয়ে করেছিলেন। প্রথম স্ত্রীর মৃত্যুর পর আবার বিয়ে করেন এক ধনবান বিধবাকে।

গবেষণাই ছিল হেনিগের জীবন। তবে সোনা পাওয়ার লক্ষ্যে বিপুল পরিমাণ মূত্র কোথায় পাওয়া যায়? অনেকের দাবি, পানশালার মালিকের সঙ্গে রফা করে মূত্র জোগাড় করার কাজে নেমেছিলেন হেনিগ।

সোনা তৈরিতে কী কী উপাদান প্রয়োজন বলে মনে করেছিলেন জার্মান অ্যালকেমিস্ট? এ ক্ষেত্রে এফ টি কেসলারের লেখা বইয়ের একটি রেসিপি হেনিগের চোখে পড়েছিল বলে দাবি। তাতে ফটকিরি, পটাশিয়াম নাইট্রেট এবং মূত্রের মিশ্রণের কথা লেখা রয়েছে। যার মাধ্যমে ধাতুকে রুপোয় পরিণত করা যায় বলে দাবি করা হয়েছিল। যদিও ওই ফর্মূলা কাজ করেনি।

নিজেই গবেষণাগারে সোনা তৈরির কাজে নেমেছিলেন হেনিগ। গবেষণার জন্য ওই পানশালা থেকে বিয়ারখেকো লোকজনের তাজা মূত্র সংগ্রহ করতে শুরু করেন। এরপর তা বাড়ির বেসমেন্টে জমা করতেন। এক-আধ লিটার নয়, দীর্ঘ দিন ধরে এভাবে নাকি দেড় হাজার গ্যালন মূত্র জমা করেছিলেন তিনি।

হেনিগের এই মূত্রাধারের জেরে তার বাড়ির আশপাশে কেমন ‘সুবাস’ ছড়াত, সে নিয়ে আলোচনা পরে হবে। তবে সে যুগে এমন উদ্ভট শখ অনেকেই ছিল বলে দাবি। সেই সময় সার তৈরির কাজে, চামড়া নরম করতে মূত্রের ব্যবহার করা হতো। এমনকি, দাঁত পরিষ্কারের জন্য মূত্র ব্যবহার করতেন অনেকে।

তবে হেনিগের লক্ষ্য ছিল অন্য। ১৬৬৯ সাল নাগাদ থেকে মূত্রের থেকে এক উপাদান খুঁজে পেয়েছিলেন তিনি। সে জন্য কী করতেন হেনিগ?

অনেকের দাবি, তাজা মূত্রের সংগ্রহের পর তা বেশ কয়েকদিন রেখে দিতেন তিনি। তা থেকে তীব্র ঝাঁঝালো গন্ধ বের হতে থাকলে মূত্র ফোটাতে শুরু করতেন। এক সময় তা ঘন সিরাপের মতো হয়ে এলে ফোটানো বন্ধ করতেন।

ওই ঘন থকথকে মূত্রকে এরপর গরম করতে শুরু করতেন হেনিগ। লালচে তেলের মতো হয়ে এলে তা ছেঁকে বার করে নিতেন। ঠান্ডা হয়ে এলে তার উপরের অংশ কালো রঙের স্পঞ্জের মতো হতো। নিচের দিকটা দেখাত অনেকটা জমানো নুনের মতো। এরপর ওই নুনের অংশটি বাদ দিয়ে উপরের কালো অংশের সঙ্গে লাল তেল মিশিয়ে আবারও ফোটানো হতো। এবার ওই মিশ্রণটি টানা ১৬ ঘণ্টা ধরে কড়া আঁচে গরম করতেন তিনি।সোনার খোঁজে মূত্র জমিয়ে পরীক্ষা

এভাবেই গোটা প্রক্রিয়ার পর সাদাটে ধোঁয়া বার হতে থাকলে তেল আলাদা হয়ে যেত। এবার যে উপাদানটি বের হয়ে আসত, তার সম্ভবত জলের সংস্পর্শে এসে চকচকে একটি কঠিন আকার নিয়েছিল। ওই পদার্থ নিয়েই এককালে হামলে পড়েছিল গোটা দুনিয়া।

কী সেই পদার্থ? হেনিগ তার নাম দিয়েছিলেন ‘ফসফরাস’। গ্রিক ভাষায় যার অর্থ আলো বহনকারী। ওই চকচকে অংশটি অক্সিজেনের সংস্পর্শে আসামাত্রই জ্বলে উঠত। এমনকি, অন্ধকারে তা জ্বলজ্বল করত।

সোনার তৈরির চেষ্টা বন্ধ করেননি হেনিগ। তাতে ব্যর্থ হলেও দুনিয়া তাকে চেনে ফসফরাসের আবিষ্কর্তা হিসাবে। বিস্ফোরক তৈরিতে এই অতি শক্তিশালী উপাদান কাজে লাগানো হয়। সেই সঙ্গে কৃত্রিম উপায়ে সার তৈরিতে অতি জরুরি এ উপাদান।

আচমকাই ওই আবিষ্কারের পর তা নিয়ে মাতামাতির বদলে গোপন রেখেছিলেন হেনিগ। পরে জার্মানির ড্রেসডেনের এক ব্যক্তিকে তা চড়া মূল্যে বেচে দেন। তবে বহু যুগ পরে হেনিগের ওই আবিষ্কারই অমূল্য রতনে পরিণত হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement