২৪ এপ্রিল, ২০২৪, বুধবার

ধোঁয়া ওঠা স্যুপের রেসিপি

Advertisement

টম ইয়াম স্যুপ

উপকরণ : মুরগির স্টক ৬ কাপ, পানি ৪ লিটার, ১৪ ছটাকের মুরগি, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা সিকি চা চামচ, পেঁয়াজ বাটা সিকি চা চামচ, লবণ ১ চা চামচ, তেজপাতা ১টা। সব উপকরণ একসঙ্গে ৪ লিটার পানিতে দিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। পানি কমে গিয়ে যখন প্রায় অর্ধেক হবে তখন নামিয়ে ছেঁকে নিতে হবে।

চিংড়ি মাছ মাঝারি সাইজের ২৫০ গ্রাম, আদা ১ টুকরা, থাই লেবু পাতা ৪-৫টি, লেমন গ্রাস ২টা, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, মাশরুম টুকরা ২ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, টেস্টিং লবণ ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, ফিশ সস ৩ টেবিল চামচ, টম ইয়াম পেস্ট ২ চামচ, পেঁয়াজ নিন আধা কেজি, রসুন ২০০ গ্রাম, মরিচ গুঁড়া ১০০ গ্রাম, তেঁতুল ৫০ গ্রাম, ভাজার জন্য তেল পরিমাণমতো।

কারনেশন মিল্ক ৩ টেবিল চামচ, পেঁয়াজ পাতা কুচি লাগবে ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ ও লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : চিংড়ি মাছের মাথা ও খোসা ফেলে দিয়ে লেজ রেখে দিন। স্টক চুলায় চিংড়ি মাছ ও বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দিয়ে তারপর লবণ ও টক ঠিক আছে কিনা দেখে নামিয়ে ফেলুন। এবার পেঁয়াজ, রসুন ছিলে কুঁচি করে কেটে নিন। তেঁতুল ঘন করে গুলিয়ে দিন। তেল গরম করে পেঁয়াজ ও রসুন আলাদা করে ভেজে বেরেস্তা করে নিন। গ্রাইন্ডার বা শিল-পাটায় ভাজা পেঁয়াজ, রসুন বেটে নিন। প্যানে অল্প ভাজা তেল দিয়ে বাটা পেঁয়াজ, রসুন ও পর্যায়ক্রমে বাকি উপকরণ দিয়ে মাঝারি জ্বালে নাড়াচাড়া করুন। তেলের ওপরে এলে নামিয়ে রাখুন। লক্ষ রাখুন যেন পুড়ে কালো হয়ে না যায়। তারপর গরম গরম পরিবেশন করুন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement