২০ এপ্রিল, ২০২৪, শনিবার

নারীদের হিজাব বাধ্যবাধকতায় ক্যামেরা স্থাপন ইরানের 

Advertisement

নারীদের হিজাব পরার বাধ্যবাধকতা নিয়ে আরো কঠোর অবস্থান নিয়েছে ইরান।বাধ্যতামূলক পোষাক কোড অমান্যকারী নারীদের লাগাম টেনে ধরতে বিভিন্ন স্থানে ক্যামেরা স্থাপন করছে দেশটির সরকার।

৮ এপ্রিল (শনিবার) ইরান পুলিশের পক্ষ থেকে জানানো হয়, হিজাবহীন নারীদের চিহ্নিত করে তাদের যেন সাজা দেওয়া যায়, সেই লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

পুলিশের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, কারা হিজাব আইন লঙ্ঘন করেছেন তা শনাক্ত করার পর প্রথমে তাদের ‘এজন্য কী পরিণতি ভোগ করতে হতে পারে জানিয়ে মোবাইলে সতর্কতামূলক বার্তা পাঠানো হবে’।

বিচার বিভাগের মিজান নিউজ এজেন্সি এবং অন্যান্য রাষ্ট্রীয় মিডিয়ায় প্রচার হওয়া বিবৃতিতে বলা হয়, হিজাব আইন অমান্যকারীদের লাগাম টেনে ধরতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। কারণ অমান্যকারীরা ইরানের আধ্যাত্মিক ভাবমূর্তিকে কলঙ্কিত করছে।

নারীদের হিজাব পরা নিশ্চিত করার দিকে ইঙ্গিত করে শনিবার ইরান পুলিশের বিবৃতিতে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের মালিকদের উদ্দেশে বলা হয়েছে, তারা যেন সামাজিক রীতিনীতি মেনে চলার বিষয়টি গুরুত্বের সঙ্গে নজরদারি করেন।

বিবৃতিতে নাগরিকদের প্রতি হিজাব না পরে বাইরে বের হওয়া নারীদের বাধা দেওয়ার আহ্বান জানানো হয়েছে। এই ধরনের নির্দেশনা গত কয়েক দশকে ইরানের কট্টরপন্থীদেরকে নারীদের ওপর আক্রমণ করতে উৎসাহিত করে যাচ্ছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement