২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

নেদারল্যান্ডসের জয়ে সেমিতে উঠল ভারত

Advertisement

গ্রুপে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে ছিল ভারত। চার ম্যাচে ৬ পয়েন্ট পাওয়া ভারতের সেমিতে এক পা দেয়াই ছিল। গাণিতিক কিছু হিসাব নিকাশ ভারতকে অপেক্ষায় রেখেছিল। সকালে অ্যাডিলেডে নেদারল্যান্ডস দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর ভারতের সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে।

চার ম্যাচে ভারতের পয়েন্ট ৬। আজ সকালে দক্ষিণ আফ্রিকা জিতলে তাদের পয়েন্ট দাঁড়াত ৭। ভারত জিম্বাবুয়ের কাছে বড় ব্যবধানে হারলে আর বাংলাদেশ ও পাকিস্তানের যে কেউ বড় ব্যবধানে জিতলে নেট রান রেটে ভারত সেমিতে যেতে পারত না। নেদারল্যান্ডস জিতে যাওয়ায় এখন আর হিসাব নিকাশের প্রয়োজন নেই। ভারত এখন জিম্বাবুয়ের কাছে হারলেও সেমিতে খেলতে সমস্যা নাই।

ভারতের সেমিতে না খেলার ক্ষীণ সম্ভাবনার মতো জিম্বাবুয়েরও ছিল সেমিতে উঠার সম্ভাবনা। সেই হিসাব আরো জটিল। দক্ষিণ আফ্রিকা হারায় পাঁচ পয়েন্টই রয়েছে। জিম্বাবুয়েকে শেষ ম্যাচে ভারতকে হারাতে হবে অনেক বড় ব্যবধানে। পাশাপাশি বাংলাদেশ ও পাকিস্তান ম্যাচ পরিত্যাক্ত হতে হবে। সেক্ষেত্রে কেবল জিম্বাবুয়ের সুযোগ থাকবে সেমিতে খেলার।

বাংলাদেশ ও পাকিস্তানের ম্যাচ ইতোমধ্যে শুরু হয়েছে। বাংলাদেশ টসে জিতে ব্যাট করছে। বেশ রৌদ্রজ্বল আবহাওয়া অ্যাডিলেডে। বৃষ্টির সম্ভাবনা নেই। বাংলাদেশ পাকিস্তান ম্যাচ দ্বিতীয় ইনিংসের ৬ ওভার পর্যন্ত গড়ালেই টুর্নামেন্ট থেকে বিদায় নেবে জিম্বাবুয়ে।

আজ সুপার টুয়েলভের শেষ দিন জমিয়ে তুলেছে নেদারল্যান্ডস। একমাত্র তারাই এই গ্রুপ থেকে টুর্নামেন্টে সবার আগে বিদায় নিয়েছে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে তাদের পয়েন্ট হয়েছে ৪। বাংলাদেশ হারলে নেদারল্যান্ডস গ্রুপে চার নম্বর দল হিসেবে টুর্নামেন্ট শেষ করবে। টেস্ট খেলুড়ে দলের থেকে উপরে থাকাই হবে তাদের প্রাপ্তি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement