১৯ এপ্রিল, ২০২৪, শুক্রবার

ন্যাশনাল ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

Advertisement

শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত দুই বিমা কোম্পানি ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য যথাক্রমে ৩৫ ও ১৭ শতাংশ করে লভ্যাংশ ঘোষণা করেছে প্রতিষ্ঠানগুলো।

(১৯ জুন) রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ২০২১ সালে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৮৪ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ অর্থাৎ ৩ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দেবে প্রতিষ্ঠানটি। এর আগের বছর (২০২০) কোম্পানিটির ইপিএস ছিল ৩ টাকা ৭৬ পয়সা। সে বছর লভ্যাংশ দিয়েছিল ৩২ শতাংশ।

শেয়ারহোল্ডারদের সর্ব সম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) নির্ধারণ করা হয়েছে আগামী ৫ সেপ্টেম্বর। ওইদিন দুপুর ১২টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৮ জুলাই।
বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫২ টাকা ৫৬ পয়সা।

একই সময়ে বিমা খাতের অপর কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১১ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা ১০ পয়সা করে লভ্যাংশ দেবে কোম্পানিটি। একই সঙ্গে দুটি শেয়ারের বিপরীতে একটি করে শেয়ারে পাবেন।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্ব সম্মতিক্রমে অনুমোদনের জন্য ইন্স্যুরেন্সের কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ জুলাই। ওইদিন ডিজিটাল প্লাটফর্মে দুপুর ১২টায় এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ জুলাই।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement