১৯ সেপ্টেম্বর, ২০২৪, বৃহস্পতিবার

বড় পতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার

Advertisement

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ। এদিন ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) শেয়ার কেনার পর বড় পতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

গতকালের মতো আজও দিনের শুরুতে গুজব ছড়ায় সার্কিট ব্রেকারের নিম্নসীমা আবার ২ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ করা হবে। এমন খবরে দিনের শুরুর দিকে শেয়ার বিক্রির চাপ বাড়ে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত তা অব্যাহত ছিল। এরপর বিনিয়োগকারীদের কাছে খবর আসে বিষয়টি গুজব, ঠিক এই সময় আইসিবির পক্ষ থেকে শেয়ার কিনে সাপোর্ট দেওয়া শুরু হয়। আবার ঘুরে দাঁড়াতে থাকে বাজার।  

তবে বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ ২১ মার্চ ওয়ালটন, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সুজ, বেক্সিমকো, ইউনিলিভার এবং ব্রিটিশ আমেরিকান টোবাকোসহ বড় মূলধনী কিছু কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বড় ধরনের দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

ফলে সূচকের পাশাপাশি বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে মাত্র ৭৪২ কোটি ৭৫ লাখ ১৯ হাজার টাকা। যেখানে আগের দিন রোববার বিনিয়োগকারীদের মূলধন কমেছিল সাড়ে ৪ হাজার কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)’র তথ্য অনুযায়ী, এদিন বাজারে ৩৮০টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ৪৫ লাখ ৮৯ হাজার ২৮৮টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১০০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২৪২টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৮টির দাম।

লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)’র  প্রধান সূচক ৬ দশমিক ২৬ পয়েন্ট কমে ৬ হাজার ৬৯১ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসইর অপর দুই সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে দশমিক ২১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৩০ পয়েন্ট।

আজও ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৪ কোটি ৬৮ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬১৬ কোটি ১১ লাখ ২৫ হাজার টাকার শেয়ার।

ডিএসইতে এদিন লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল দেশ জেনারেল গার্মেন্টস, বিডিকম, সিলকো ফার্মা, বিএসসি, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা, এডভেন্ট ফার্মা ও জেমিনী সি ফুড  লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ দশমিক ৩৭ পয়েন্ট কমে ১৯ হাজার ৬১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম। এ বাজারে লেনদেন হয়েছে ১৭ কোটি ১৩ লাখ ৬০ হাজার ৬৭১ টাকার শেয়ার।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement