২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের মুনাফায় বড় পতন

Advertisement

দ্বিতীয় প্রান্তিকে মুনাফায় বড় পতন হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির। কোম্পানি দুটি হলো- পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও সেনা কল্যাণ ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানি দুটির এপ্রিল থেকে জুন সময়ের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

(২৬ জুলাই) মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি পাইওনিয়ার ইন্স্যুরেন্স এপ্রিল থেকে ৩০ জুন ২০২২ সমাপ্ত প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ১ টাকা ৬৭ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ২৮ পয়সা। অর্থাৎ মুনাফা কমেছে ৬১ পয়সা।

ফলে ২০২২ সালের জানুয়ারি থেকে জুন সময়ে অর্থাৎ গত ছয় মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৭০ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৪ টাকা ১৩ পয়সা। অর্থাৎ ৪৩ পয়সা আয় কমেছে।

মুনাফা কমায় একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫২ টাকা ৯১ পয়সা।

অপর কোম্পানি সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ ২০২২ সালের এপ্রিল থেকে জুন সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৯১ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ২৫ পয়সা। সেই হিসেবে মুনাফা কমেছে ৩৪ পয়সা। যা শতাংশের হিসেবে কমেছে ২৭ শতাংশ।

শুধু দ্বিতীয় প্রন্তিকেই নয়, ২০২২ সালের জানুয়ারি থেকে জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ২ টাকা ৭৫ পয়সা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা কমেছে ৯০ পয়সা বা ৩৩ শতাংশ ।

মুনাফা কমায় ৩০ জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ২২ পয়সায়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement