৮ সেপ্টেম্বর, ২০২৪, রবিবার

পুঁজিবাজারে দরপতন গড়াল পঞ্চম দিনে

Advertisement

সপ্তাহের তৃতীয় কার্যদিবস (২০ ডিসেম্বর) মঙ্গলবারও দেশের পুঁজিবাজারে কমেছে সূচক, লেনদেন এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক কমেছে ২০ পয়েন্ট। ফলে বুধ, বৃহস্পতি, রবি, সোম ও মঙ্গলবার টানা পাঁচ কর্মদিবস দরপতন হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আরও দরপতন হতে পারে এ ভয় ও আতঙ্কে শেয়ার বিক্রি করে দিচ্ছেন বিনিয়োগকারীরা। ফলে শেয়ার কেনার তুলনায় বিক্রেতার সংখ্যা বেশি। এ কারণে বাজারে লেনদেন কম হচ্ছে।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারে ৩১৪টি প্রতিষ্ঠানের ৪ কোটি ৬ লাখ ৫১ হাজার ৫১৯ টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩২২ কোটি ৪১ লাখ ১৭ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৯৬ লাখ ৭৯ হাজার টাকা।

এদিন ডিএসইতে দাম বেড়েছে ১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের। কমেছে ৬৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আর অপরিবর্তিত রয়েছে ২৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ দশমিক ৪৮ পয়েন্ট কমে ৬ হাজার ২২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ২ হাজার ১৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল মুন্নু সিরামিকসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ইন্ট্রাকো রিফুয়েলিং অ্যান্ড স্টেশনের শেয়ার। তৃতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার।

এর পরের অবস্থানে ছিল যথাক্রমে বসুন্ধরা পেপার, অ্যাডভেন্ট ফার্মা, মুন্নু অ্যাগ্রো অ্যান্ড জেনারেলি, ওরিয়ন ইনফিউশন, আমরা নেটওয়ার্কস, ওরিয়ন ফার্মা এবং এপেক্স ফুডস লিমিটেড শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৪০ লাখ ৯৫ হাজার ৮৯৬ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২টির ও কমেছে ৪৪টির আর অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির শেয়ারের দাম।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement