১৯ সেপ্টেম্বর, ২০২৪, বৃহস্পতিবার

পুঁজিবাজারে সূচক বাড়ল টানা দুইদিন

Advertisement

সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ। এদিন শুরুতে উত্থান, শেষ বেলা পতনের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

আজ ১ মার্চ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৪ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭৮ পয়েন্ট। পাশাপাশি বেড়েছে লেনদেনও।

ফলে রোববার বড় দরপতনের পর সোম ও মঙ্গলবার দুদিন পুঁজিবাজারে সূচক বাড়ল।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)’র তথ্য অনুযায়ী, আজ বাজারটিতে ৩৭৭ প্রতিষ্ঠানের ২০ কোটি ৩০ লাখ ৯১ হাজার ৭৬২টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৬৮টির, অপরিবর্তিত রয়েছে ৪৬টির দাম।

তাতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)’র প্রধান সূচক ১৪ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৫৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে দশমিক ২৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৭ দশমিক ৬০ পয়েন্ট। এ পুঁজিবাজারে এদিন লেনদেন হয়েছে ৭৯৮ কোটি ৯১ লাখ ৪২ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৩০ কোটি ১৯ লাখ ৭ হাজার টাকার শেয়ার; যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল বিএসসি, ওরিয়ন ফার্মা, ফরচুন সুজ, সাইফ পাওয়ার, কেয়া কসমেটিকস, ইউনিয়ন ব্যাংক, ডিএসএসএল এবং সোনালী পেপার লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৭৮ দশমিক ৭ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৭১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৪, অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম। এ বাজারে লেনদেন হয়েছে ২৯ কোটি ১৯ লাখ ৫৬ হাজার ৩৬৮ টাকার শেয়ার।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement