২০ এপ্রিল, ২০২৪, শনিবার

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ৪ হাজার কোটি টাকা

Advertisement

একদিন সূচকের সামান্য উত্থান আর চার দিন সূচক পতনের মাধ্যমে অক্টোবর মাসের আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে সূচক এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি কমেছে চার হাজার ৩২ কোটি ৪১ হাজার ৯৮১ টাকা। তবে লেনদেন কিছুটা বেড়েছে। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

বাজারের চিত্রে দেখা গেছে, গত সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূলধন ছিল ৭ লাখ ৭৩ হাজার ৯৩৯ কোটি টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন ছিল ৭ লাখ ৬৯ হাজার ৯০৭ কোটি টাকা। অর্থাৎ টাকার অংকে পুঁজি কমেছে ৪ হাজার ৩২ কোটি টাকা। শতাংশের হিসাবে মূলধন কমেছে দশমিক ৫২ শতাংশ। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে।

বিদায়ী (১৬-২০ অক্টোবর) সপ্তাহে পুঁজিবাজারে মোট পাঁচ কর্মদিবস লেনদেন হয়েছে। এ পাঁচ দিনের মধ্যে সপ্তাহের প্রথম চার কর্মদিবস দরপতনের মাধ্যমে লেনদেন হয়েছে। এরপর সপ্তাহের শেষ কর্মদিবসে লেনদেন হয়েছে সূচকের বৃদ্ধির মধ্য দিয়ে।

আলোচিত এ সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭১টির আর অপরিবর্তিত রয়েছে ১৭৪টির।

লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১০১ পয়েন্ট কমে ৬ হাজার ৩৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১২ পয়েন্ট কমে ১ হাজার ৪০৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৩০ পয়েন্ট কমে দুই হাজার ২৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ৮০১ কোটি ২৪ লাখ ৫০ হাজার ৪৬৫ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ৮৩২ কোটি ৯২ লাখ ২৫ হাজার ৪২৯ টাকা। ২০ দশমিক ৪ শতাংশ লেনদেন বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন হাউজিং, ওরিয়ন ফার্মা, আনোয়ার গ্যালভানাইজিং, জেএমআই সিরিঞ্জ, জেএমআই হসপিটাল, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, কেডিএস এক্সেসোরিজ এবং ওরিয়ন ইনফিউশনের শেয়ার।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ৩১০ পয়েন্ট কমে ১৮ হাজার ৮০০ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ১৪৯ কোটি ৩৮ লাখ ৮৯ হাজার ৮১৬ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৩ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৪৭৫ টাকা।

লেনদেন হওয়া ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের, কমেছে ১২৯টির আর অপরিবর্তিত রয়েছে ১৩১টির দাম।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement