৮ সেপ্টেম্বর, ২০২৪, রবিবার

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের পুঁজি ফিরেছে ১ হাজার কোটি টাকা

Advertisement

তিন দিন উত্থান আর দুদিন সূচকের পতনের মধ্য দিয়ে বিজয়ের মাস ডিসেম্বরে তৃতীয় সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। আলোচিত এই সপ্তাহে লেনদেন, সূচক এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি ফিরেছে ১ হাজার ১৫ কোটি ৬ লাখ ৬ হাজার ৮২৫ টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

গত সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূলধন ছিল ৭ লাখ ৬২ হাজার ৭১২ কোটি টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ৭২৭ কোটি টাকা। অর্থাৎ টাকার অংকে পুঁজি বেড়েছে ১০১৫ কোটি টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধারা দেখা গেছে।

শুক্র ও শনিবার বাদে পুঁজিবাজারে ১১ থেকে ১৫ ডিসেম্বরের সপ্তাহে মোট পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছে। এর মধ্যে সপ্তাহের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় কর্মদিবস সূচক উত্থানের মধ্যে লেনদেন হয়। এরপর বুধ ও বৃহস্পতিবার শেষ দুই কর্মদিবস সামন্য পতন হয়েছে সূচক। তাতে বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৬৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩০টির, আর অপরিবর্তিত ছিল ২৯৭টির।

দাম কমার লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে দুই হাজার ২০৮ পয়েন্টে দাঁড়ায়।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয় ২ হাজার ৪৫৫ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ৭৯৭ টাকা, যা আগের সপ্তাহে ছিল ১ হাজার ৫৩৭ কোটি ৪৭ লাখ ৯২৪ টাকা। অর্থাৎ ৯১৮ কোটি ১৭ লাখ ৩৬ হাজার ৮৭৩ টাকা লেনদেন বেড়েছে। যা শতাংশের হিসাবে বেড়েছে ৫৯ দশমিক ৭২ শতাংশ।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সালভো কেমিক্যালস কোম্পানির শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ, বসুন্ধরা পেপার মিলস, জেনেক্স ইনফোসিস, আমরা নেটওয়ার্কস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ওরিয়ন ফার্মা, মুন্নু এগ্রো অ্যান্ড জেনোরেল মেশিনারিজ এবং ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১০৯ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৭৬ কোটি ৮৬ লাখ ২৩ হাজার ৮৩ টাকা। যা আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৭ কোটি ৮৬ লাখ ৫ হাজার ৭৭২ টাকা।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮০টির কমেছে ২২টির আর অপরিবর্তিত রয়েছে ১৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement