১৭ সেপ্টেম্বর, ২০২৪, মঙ্গলবার

পুঁজিবাজারে সূচক পতনে নতুন সময়সূচিতে লেনদেন শুরু

Advertisement

শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে নতুন সময়সূচিতে দেশের দুই পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি এবং ‍ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম কমায় সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

ফলে লেনদেনের প্রথম আধা ঘণ্টায় ২৪ (আগস্ট) বুধবার দেশের পুঁজিবাজার প্রধান ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ১৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ১ পয়েন্ট। উভয় বাজারে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। ধীরগতি দেখা গেছে লেনদেনও।

ডিএসইর তথ্য মতে, সকাল সাড়ে ৯টা থেকে ১০টা পর্যন্ত সময়ে ডিএসইতে ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৭৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫৮টির ও অপরিবর্তিত রয়েছে ১০২টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট কমে ৬ হাজার ৩০০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ১ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট কমেছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৯০ কোটি ৩২ লাখ নয় হাজার টাকার শেয়ার ।

একই অবস্থায় লেনদেন হচ্ছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। প্রথম আধা ঘণ্টায় সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১ কোটি ৩৩ লাখ ৭৪ হাজার ৫৩৭ টাকা।

সিএসইতে ১৫৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫টির, অপরিবর্তিত রয়েছে ১৯টির দাম।

উল্লেখ্য, আজ বুধবার থেকে সরকারি নির্দেশনা অনুসারে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা ৫০ মিনিট পর্যন্ত পুঁজিবাজারে নতুন সময়সূচিতে লেনদেন শুরু করে দুই স্টক এক্সচেঞ্জ। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নতুন এই লেনদেনের সময়সূচির পরিপালনের নির্দেশনা দেয়।

এতে জানানো হয়, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্তের আলোকে ব্যাংকের লেনদেনের সঙ্গে সমন্বয় রেখে পুঁজিবাজারের লেনদেন সকাল ৯টা ৩০ মিনিট থেকে চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লেনদেন শেষ হবে দুপুর ১টা ৫০ মিনিটে। তবে এরপর পোস্ট ক্লোজিং হবে আরও ১০ মিনিট।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement