২৪ এপ্রিল, ২০২৪, বুধবার

পূর্বাচলে আজ শুরু হচ্ছে বেসিস সফট এক্সপো-২০২৩

Advertisement

বেসিস সফট এক্সপো-২০২৩ শুরু হচ্ছে আজ। ২০৩১ সাল নাগাদ তথ্য-প্রযুক্তি খাতের রপ্তানি আয় ২০ বিলিয়ন ডলার ছাড়াতে পারে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। তবে লক্ষ্য অর্জনে পরিকল্পনা ও বাস্তবায়নে সমন্বয় জরুরি বলছে বেসিস। পাশাপাশি প্রয়োজন গবেষণা, ব্রান্ডিং ও দক্ষ মানবসম্পদ। 

সময় এখন তথ্য-প্রযুক্তির। বাংলাদেশে এখাতের সম্ভাবনা অপার। লক্ষ্য এবার ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার। সরকারের এই পরিকল্পনা বাস্তবায়নে সহযোগী হতে চায় বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেস-বেসিস। 

পাশাপাশি দক্ষ জনবল তৈরি ও বিপুল বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ কাজে লাগাতে চান এখাতের উদ্যোক্তারা। 

তথ্য-প্রযুক্তি খাতের বিকাশে ২৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে চারদিনের ‘বেসিস সফট এক্সপো-২০২৩’। এ উপলক্ষে পৃথক বাণীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সফটএক্সপো বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাত সম্প্রারণে বিপুল সুযোগ তৈরি করবে বলে আশা প্রকাশ করেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তার বাণীতে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে ‘ভিশন-৪১’র লক্ষ্যের সঙ্গে সঙ্গতি রেখে বাংলাদেশ একটি অগ্রসর, সমৃদ্ধ ও ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে এগিয়ে চলেছে। ডিজিটাল প্রযুক্তিসমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নে তথ্যপ্রযুক্তি (আইটি)র গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

রাষ্ট্র্রপতি আরও বলেন, বাংলাদেশের আইটি সেক্টরের উদ্যোগ, কৃতিত্ব, অর্জন ও উদ্ভাবন তুলে ধরার ক্ষেত্রে ‘বেসিস সফটএক্সপো ২০২৩’ একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, আওয়ামী লীগ সরকার ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে ডিজিটাল থেকে থেকে ‘স্মার্ট বাংলাদেশ’-এ রূপান্তরের ওপর জোর দিয়েছে। গত ১৪ বছরে সরকার প্রান্তিক মানুষসহ সবার কাছে দক্ষ, সেবামুখী আইসিটি-বান্ধব সেবাসহ তথ্যপ্রযুক্তি সহজলভ্য করে দেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করেছে।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবসহ ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা এখন কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, বিগ ডেটা, ব্লক চেইন, লো টি ও মেশিন শিখনসহ উন্নত প্রযুক্তি উন্নয়নে কাজ করছি।

রাজধানীর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শন কেন্দ্রে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই প্রদর্শনী। এতে থাকছে ২০৪টি দেশি-বিদেশি প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন। বিভিন্ন সেমিনারে অংশ নেবেন ২শ’ তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement