১৯ এপ্রিল, ২০২৪, শুক্রবার

প্রতিরক্ষামন্ত্রীর পদে বদল আনছে ইউক্রেন

Advertisement

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়া হবে ওলেকসি রেজনিকভকে। আর সেই পদে বসানো হবে দেশটির সামরিক গোয়েন্দা এজেন্সির প্রধানকে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক ঘনিষ্ঠ সূত্র এ খবর দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভকে অন্য কোন কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হবে। আর তার পদে বসানো হবে কিরিলো বুদানভকে। টেলিগ্রাম মেসেজিং অ্যাপে ইউক্রেনের আইনপ্রণেতা ডেভিড আরাখামিয়া এ খবর দিয়েছেন।

সম্প্রতি দুর্নীতির অভিযোগে দেশটিতে উচ্চপদস্ত বেশ কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। ওই ঘটনার পর এটিই হতে যাচ্ছে সবচেয়ে বড় রদবদল।

আরাখামিয়া জানিয়েছেন, যুদ্ধ চলাকালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে কোন রাজনীতিবিদের না থাকাই ভালো, বরং এই পদে কোন নিরাপত্তা বা সেনা কর্মকর্তার থাকা উচিত। 

এ বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভ বলেন, যে কোন পরিবর্তন প্রেসিডেন্ট জেলেনস্কির সিদ্ধান্তের ওপর নির্ভর করে। তিনি প্রয়োজন মনে করলে করতেই পারেন।

রেজনিকভ আরও বলেন, আমাকে যদি এখন বলা হয় ইউক্রেনের প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করতে, তবে আমি নাকচ করে দেব কারণ সেই দায়িত্ব পালনের মতো যোগ্যতা ও দক্ষতা আমার নেই। 

প্রতিরক্ষারমন্ত্রীর পদে রদবদলের বিষয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির পক্ষ থেকে এখনও কোন বিবৃতি পাওয়া যায়নি।

গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। আগামী ২৪ তারিখ এ আগ্রাসনের এক বছর পূর্ণ হবে। বর্ষপূর্তিতে ইউক্রেনে বড় হামলার হুমকি দিয়েছে রাশিয়া। 

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement