২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

প্রাচীন স্থাপনা সুরক্ষায় রোবট কুকুর

Advertisement

ইতালির দক্ষিণাঞ্চলের ঐতিহাসিক শহর পম্পেই। প্রাচীন রোমান সাম্রাজ্যের স্মৃতি ও নিদর্শন এই শহরের আনাচকানাচে ছড়িয়ে রয়েছে। প্রতিবছর অসংখ্য পর্যটক শহরটি ভ্রমণ করেন। ঘুরে দেখেন সেখানকার পুরোনো সব স্থাপনা। তাই শহর কর্তৃপক্ষ পম্পেইর নিরাপত্তা রক্ষার বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়। এবার এ কাজে যুক্ত হয়েছে কুকুর। তবে আসল কুকুর নয়, রোবট কুকুর! সেখানকার সড়ক, ঐতিহাসিক স্থাপনায় ঘুরে ঘুরে নিরাপত্তা রক্ষার কাজ করছে রোবট কুকুর।

রোবট কুকুরটির নাম স্পট। বানানো হয়েছে যুক্তরাষ্ট্রে। মার্কিন রোবোটিকস প্রতিষ্ঠান বোস্টন ডায়নামিকসের বানানো এই রোবট প্রায় দুই হাজার বছরের প্রাচীন পম্পেই আর্কিওলজিক্যাল পার্কের নিরাপত্তা রক্ষায় কাজ করছে। পার্ক কর্তৃপক্ষের বরাতে মার্কিন সংবাদমাধ্যম ইউপিআই প্রতিবেদনে বলা হয়েছে, কুকুরের আদলে বানানো এই রোবটের দায়িত্ব অনেক। পম্পেইর ঐতিহাসিক স্থাপনাগুলো বেশ প্রাচীন।

সেসব স্থাপনায় কাঠামোগত দুর্বলতা অনুসন্ধান করবে এই রোবট কুকুর। এর পাশাপাশি ঐতিহাসিক স্থাপনাগুলোয় চোরের দল কোনো সুরঙ্গ খুঁড়েছে কি না, সেটা খুঁজে বের করাও রোবট কুকুর স্পটের দায়িত্বের মধ্যে রয়েছে।

আর্কিওলজিক্যাল পার্কের পরিচালক গ্যাব্রিয়েল জাচত্রিয়েগেল সংবাদমাধ্যমকে বলেন, ঐতিহাসিক স্থাপনাগুলো থেকে মূল্যবান সামগ্রী চুরির জন্য অনেক সময় চোরের দল সুরঙ্গ খুঁড়ে থাকে। এটা নিয়ে নিরাপত্তারক্ষীদের সব সময় সতর্ক থাকতে হবে। এখন রোবট কুকুর স্পটকে ব্যবহার করে নিরাপত্তা নিশ্চিত করা হবে।

জাতিসংঘের বিজ্ঞান, শিক্ষা ও ঐতিহ্যবিষয়ক সংস্থা ইউনেসকো পম্পেইকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করেছে। তবে ২০১৩ সালে সংস্থাটি এ শহরের প্রাচীন স্থাপনাগুলোর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলে। এজন্য নিরাপত্তার কাজে যুক্ত করা হয়েছে রোবট কুকুর স্পটকে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement