২৯ মার্চ, ২০২৪, শুক্রবার

রিংয়ে জ্ঞান হারানোর পর প্রাণ হারালেন দক্ষিণ আফ্রিকান এক বক্সার

Advertisement

বক্সিং রিংয়ে ঘটে গেল আরেক বিয়োগান্ত ঘটনা। দক্ষিণ আফ্রিকার ডারবানে বাউট চলাকালে মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে মারা গেছেন লাইটওয়েট বক্সার সিমিসো বুথেলেজি।

২৪ বছর বয়সী বুথেলেজি ডব্লুবিএফ অল আফ্রিকা লাইটওয়েট বক্সিং প্রতিযোগিতায় লড়ছিলেন স্বদেশি সিফেসিহলে এমতুংওয়ার সঙ্গে। ১০ রাউন্ড অতিক্রম করার পর বুথেলেজি অসুস্থ হয়ে পড়লে লড়াই বন্ধ করে দেন রেফারি। শুশ্রূষার সময়ই বুথেলেজি জ্ঞান হারিয়ে ফেলেন। হাসপাতালে নেওয়ার পর ‘কোমা’য় চলে যান এই বক্সার। তাঁর মস্তিষ্কে প্রচুর রক্তক্ষরণ হয়েছিল। বৃহস্পতিবার সন্ধ্যার সময় তাঁকে মৃত ঘোষণা করা হয়।

লড়াইয়ের ভিডিও ফুটেজে দেখা যায়, দশম রাউন্ডের সময় এমতুংওয়ার সঙ্গে লড়াইয়ের একপর্যায়ে বুথেলেজি রিংয়ের অন্য প্রান্ত গিয়ে শূন্যে ঘুষি ছুড়েছেন। এই সময় রেফারি খেলা থামিয়ে এমতুংওয়াকে বিজয়ী ঘোষণা করেন। এর খানিকক্ষণ পরেই বুথেলেজি জ্ঞান হারিয়ে ফেলেন।

বিবিসি জানিয়েছে, বক্সিং সাউথ আফ্রিকা (বিএসএ) বুথেলেজির মৃত্যু নিশ্চিত করেছে। তাঁকে বিএসএ একজন ‘দুর্দান্ত বক্সার’ হিসেবেই অভিহিত করেছে। বিএসএ মনে করে, বুথেলেজি বক্সিং রিংয়ে ও রিংয়ের বাইরে—দুই জায়গাতেই ছিলেন বড় তারকা। বিএসএ আরও জানিয়েছে, বুথেলেজির মৃত্যুর ব্যাপারটি আরও বিশদভাবে তদন্ত করে দেখবে তারা।

বিএসএ অবশ্য জানিয়েছে, ‘হাসপাতালে বুথেলেজির চিকিৎসার কোনো ত্রুটি ছিল না। দুর্ভাগ্য যে তাঁর চোট ছিল মারাত্মক। তাঁর মৃত্যুর বিষয়টি নিয়ে তদন্ত করে দেখা হবে। এ ব্যাপারে যেকোনো তথ্য জনসম্মুখে প্রকাশ করা হবে।’
এদিকে বুথেলেজির ট্রেনার ভেকি মগোমেজুলু জানিয়েছেন, এমতুংওয়ার সঙ্গে লড়াইয়ে নামার আগে বুথেলেজি কোনো শারীরিক সমস্যার কথা বলেননি। পুরোপুরি সুস্থ অবস্থাতেই তিনি রিংয়ে নেমেছিলেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement