২০ এপ্রিল, ২০২৪, শনিবার

ফ্লোরিডায় তাণ্ডব চালিয়ে আঘাত হেনেছে হারিকেন ইয়ান, ২০ লাখ গ্রাহক বিদ্যুৎহীন

Advertisement

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হেনেছে হারিকেন ইয়ান। স্থানীয় সময় (২৮ সেপ্টেম্বর) বুধবার অঙ্গরাজ্যটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দানবীয় এই ঝড় আঘাত হানে। ইয়ানের তাণ্ডবের পর সেখানকার ২০ লাখ গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

এতে করে অঙ্গরাজ্যটির বিশাল এলাকা অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়ে। (২৯ সেপ্টেম্বর) বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যম বলছে, ভয়াবহ এই ঝড়ের কারণে প্রবল বাতাস, মুষলধারে বৃষ্টি ও ফ্লোরিডার ওই এলাকায় বন্যা দেখা দিয়েছে। এছাড়া সমুদ্রে সৃষ্টি হয়েছে বিধ্বংসী প্রবল ঢেউ। কর্মকর্তরা জরুরি ভিত্তিতে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছেন।

ইউএস বর্ডার প্যাট্রোল বলছে, দানবীয় এই হারিকেনের তাণ্ডবে নৌকাডুবিতে ২০ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ হয়েছেন। এছাড়া চার কিউবান সাঁতরে ফ্লোরিডা উপকূলে পৌঁছাতে সক্ষম হয়েছেন। আরও তিনজনকে উপকূলরক্ষীরা উদ্ধার করেছেন।

ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচকে) বলছে, ভয়ংকর বিপজ্জনক এই ঝড়টি বুধবার স্থানীয় সময় বিকেল তিনটায় ফোর্ট মায়ার্স শহরের পশ্চিমে কায়ো কস্তায় আঘাত হানে। ঘণ্টায় তখন এর বাতাসের গতিবেগ ছিল ২৪০ কিলোমিটার।

ঝড়ের কারণে উপকূলীয় ন্যাপলস শহর বন্যার পানিতে তলিয়ে গেছে। ফোর্ট মায়ার্সের আশপাশের এলাকা কার্যত হ্রদে পরিণত হয়।
এদিকে ঝড়ের কারণে ফ্লোরিডার ২০ লাখ গ্রাহককে বিদ্যুৎবিহীন অবস্থায় থাকতে হচ্ছে। বিবিসি বলছে, হারিকেন ইয়ানের কারণে ফ্লোরিডায় ২০ লাখেরও বেশি গ্রাহক বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছেন বলে পাওয়ারআউটরেজ.ইউএস রিপোর্ট করেছে।

কর্মকর্তারা সতর্ক করেছেন, অঙ্গরাজ্যের দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে ঝড় ও প্রবল বাতাস বয়ে যাওয়ায় বিদ্যুতের লাইন ভেঙে যাওয়ার কারণে বিদ্যুৎ বিভ্রাট ঘটতে পারে। সতর্কতা জারি করে তারা বলেছেন, হারিকেন ইয়ান কেটে যাওয়ার পরে পুনরুদ্ধারের কাজ শুরু না হওয়া পর্যন্ত ব্ল্যাকআউট অব্যাহত থাকবে।

অবশ্য ঝড়ের কারণে আগাম সতর্কতা হিসেবে ফ্লোরিডার বিভিন্ন এলাকা থেকে প্রায় ২৫ লাখ লোককে অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। কর্তৃপক্ষ বেশ কিছু আশ্রয় কেন্দ্র তৈরি করে।

উল্লেখ্য, ইয়ান কিউবায় তাণ্ডব চালিয়ে স্থানীয় সময় বুধবার ফ্লোরিডায় আঘাত হানে। যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক বছরগুলোতে আঘাত হানা শক্তিশালী হারিকেনের মধ্যে ইয়ান অন্যতম।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement