২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

বগুড়ায় কালো ও সবুজ রঙের তরমুজে ভরে উঠেছে বাজার

Advertisement

বগুড়া থেকে এখনো পুরোপুরি শীত যায়নি। দিনে বিছুটা গরম অনুভূত হলেও রাতে থাকছে শীত। খানিকটা শীত আমেজের মধ্যেই বাজারে উঠেছে গ্রীষ্মের রসালো ফল তরমুজ। হরেক নামের আর দামের তরমুজে বাজার সেজে উঠেছে। ফলের দোকানগুলোতে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে ছোট ও বড় আকারের তরমুজ। মৌসুমের শুরুর এ তরমুজ ক্রেতাদের আকর্ষণ করলেও দামের কারণে কিনতে গিয়ে ভাবতে হচ্ছে।

জানা যায়, বগুড়া জেলা ও জেলা শহরের বিভিন্ন বাজারে ও ফলের দোকানে শোভা পাচ্ছে হরেক রকমের তরমুজ। কালো রঙের, সবুজ রঙের তরমুজে ভরে উঠেছে বাজার। বগুড়া শহরের রাজাবাজার, ফতেহ আলী বাজার, চেলোপাড়া বাজার, কাঁঠালতলা, সাতমাথা, কলোনী বাজার ও খান্দার বাজার ঘুরে দেখা যায় রসালো তরমুজ ফল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা। নতুন ফল হিসেবে বাজারে চাহিদা রয়েছে। ক্রেতারা তাদের পছন্দমত তরমুজ কিনছেন। তৃষ্ণা মেটাতে অনেকেরই পছন্দ করছেন এই ফলটি। বাজারে বেশির ভাগই বাংলা লিং তরমুজ ও কালো তরমুজ বিক্রি হচ্ছে। 

বগুড়ার তরমুজ ব্যবসায়ীরা জানান, বাজারে যে সব তরমুজ পাওয়া যাচ্ছে তা আগাম জাতের তরমুজ। এসব তরমুজ বরিশাল এবং কুয়াকাটা থেকে আমদানি করা হয়েছে। বগুড়ায় আগামজাতের তরমুজ খুব কম চাষ হয়ে থাকে। গ্রীষ্মকালিন তরমুজ চাষ হয় বগুড়ায়। চাষিরা বেশিলাভের আশায় আগামজাতের তরমুজ চাষ করেছে। বগুড়ার বাজারে প্রচুর পরিমাণে তরমুজ এসেছে। প্রতি কেজি তরমুজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি। 

ব্যবসায়ীরা বলছেন, মৌসুমের প্রথম তরমুজের এ চালান এসেছে বরিশাল থেকে। বরিশালের একেকটি তরমুজের ওজন ৬ থেকে ১০ কেজি। লাল টকটকে রঙের এ তরমুজের চাহিদা বেশি। ভোক্তারা এখন বরিশালের তরমুজই বেশি কিনছেন। বরিশালের তরমুজ ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। যে কারণে ৫ কেজি ওজনের একটি তরমুজ ২৫০ টাকা ও ৮ থেকে শুরু করে ১০ কেজি পর্যন্ত ওজনের তরমুজ বিক্রি হচ্ছে ৪০০-৫০০ টাকায়।  

বগুড়া ফল ব্যবসায়ী সমিতির সদস্য ও ফল আড়ৎদার মাহমুদ শরীফ মিঠু জানান, বগুড়ার বাজারে বিভিন্নজাতের তরমুজ পাওয়া যাচ্ছে। জেলায় যে পরিমাণ আগামজাতের তরমুজ চাষ হয় তা দিয়ে ভোক্তা চাহিদা পূরণ হয় না। সে কারণে বাহিরের জেলা থেকে তরমুজ নিয়ে আসতে হয়। মৌসুমের আগেই বগুড়ার বাজারে যে সব তরমুজ পাওয়া যাচ্ছে তা মিষ্টি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement