২৯ মার্চ, ২০২৪, শুক্রবার

বসন্তের রঙে রঙিন একুশে বইমেলা

Advertisement

ফাল্গুনের প্রথম দিন গতকাল মঙ্গলবার একুশে বইমেলায় লেগেছিল বসন্তের রং। লাল, নীল, হলুদ শাড়ি পরে মেলায় এসেছিলেন তরুণীরা। তরুণদের পাঞ্জাবিতেও ছিল বসন্তের ছোঁয়া। ফুল আর নতুন বইয়ের গন্ধে চারপাশজুড়ে ছিল অন্য রকম আবহ।

এবার বইমেলায় শুরু থেকেই রয়েছে পাঠকদের সরব উপস্থিতি। গতকাল পহেলা ফাল্গুন আর ভালোবাসা দিবস মিলে মেলায় যোগ হয়েছিল বাড়তি আমেজ। বিকেল ৩টায় ফটক খোলার সঙ্গে সঙ্গে দীর্ঘ লাইন দিয়ে তরুণ-তরুণীরা প্রবেশ করতে থাকেন মেলা প্রাঙ্গণে। তরুণীদের খোঁপায়, হাতে ছিল গাঁদা ফুলের মালা। কারো বা হাতে ছিল লাল গোলাপ। তরুণদের অনেকে এসেছিলেন পাঞ্জাবি পরে। তাতেও ছিল বসন্তের রং। এদিকে গতকাল মেলায় নতুন বই এসেছে ৯৩টি। এ নিয়ে মেলার প্রথম ১৪ দিনে নতুন বই এসেছে এক হাজার ৪৯৩টি।

গতকাল মেলায় অনন্যার প্যাভিলিয়নে উপস্থিত ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। তাঁকে ঘিরে ছিল বিপুল পাঠকের উপস্থিতি। অনন্যা মেলায় এনেছে তাঁর লেখকজীবনের ৫০ বছরের স্মৃতিকথা ‘যে জীবন আমার ছিল’। অনন্যার একজন বিক্রয়কর্মী জানালেন, তাঁদের স্টলে ‘যে জীবন আমার ছিল’ ও ‘নূরজাহান’ বেশ ভালো বিক্রি হচ্ছে। অনন্যা প্যাভিলিয়নের সামনে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর সঙ্গে। তাঁরা জানালেন, বসন্তের সাজে মেলায় এসেছেন প্রেমের উপন্যাস কিনতে।

মাওলা ব্রাদার্সের প্যাভিলিয়নে আড্ডা দিচ্ছিলেন কথাসাহিত্যিক মশিউল আলম, এ বছর বাংলা একাডেমি পুরস্কার পাওয়া লেখক মাসুদুজ্জামানসহ আরো বেশ কয়েকজন। গতকাল মাওলা ব্রাদার্স মেলায় এনেছে ফিওদর দস্তইয়েফস্কির ‘তলকুঠুরির কড়চা’। বইটি রুশ ভাষা থেকে অনুবাদ করেছেন মশিউল আলম। অনুবাদক বললেন, “এই বইটি দস্তভয়েস্কির সর্বাধিক আলোচিত ও প্রশংসিত উপন্যাস, যা ইংরেজিতে বহুল পরিচিত ‘নোটস ফ্রম আন্ডারগ্রাউন্ড’ নামে। এটি লেখকের বহুবিচিত্রমুখী, ব্যাপক ও সুগভীর সাহিত্যিক সৃষ্টিসম্ভারের ভাবগত নির্যাস।”

মাওলা ব্রাদার্সের প্রকাশক আহমেদ মাহমুদুল হক গণমাধ্যমকে বলেন, এবার শুরু থেকেই মেলা জমেছে। ছুটির দিনগুলোয় মানুষের যেমন চাপ থাকে, আজ অনেকটা তেমনই। মানুষ ঘুরেফিরে বই দেখছে। বেচাবিক্রিও মন্দ না।

মেলায় প্রীতির বই বিক্রি বন্ধ করল টাস্কফোর্স : বাংলা একাডেমির টাস্কফোর্সের নির্দেশে জান্নাতুন নাঈম প্রীতির লেখা বই বিক্রি বন্ধ করেছে নালন্দা। বইমেলার নীতিমালা পরিপন্থী মন্তব্য থাকায় বইটি মেলায় প্রদর্শন ও বিক্রি না করার নির্দেশনা দেওয়া হয়। গতকাল বিকেলে টাস্কফোর্স নালন্দা প্রকাশনীকে এ সিদ্ধান্ত জানায়।

নালন্দা প্রকাশনীর প্রকাশক রেদোয়ানুর রহমান জুয়েল বলেন, “বিকেলে বাংলা একাডেমির টাস্কফোর্স এসে জান্নাতুন নাঈম প্রীতির ‘জন্ম ও যোনির ইতিহাস’ বইটি বইমেলার স্টলে প্রদর্শন ও বিক্রি করতে নিষেধ করে। পরে আমরা মেলার স্টলে বইটি প্রদর্শন ও বিক্রি বন্ধ করি।”

নতুন বই : মেলায় আসা নতুন বইয়ের মধ্যে রয়েছে ফরিদুর রেজা সাগরের ‘অনেক রঙের লেখা’। স্বকৃত নোমানের ‘কয়েকজন দেহ’। ইউপিএলে আগ্রহ নিয়ে পাঠক খোঁজ করছে ‘উন্নয়নের অর্থনীতি’ বইটি। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের স্মৃতিচারণামূলক বই ‘জীবন খাতার কয়েক পাতা’।

বাংলা একাডেমির তথ্যকেন্দ্র জানিয়েছে, গতকাল কথাপ্রকাশ মেলায় এনেছে আবুল কাশেম সম্পাদিত ‘বঙ্গবন্ধুর বহুমাত্রিক বিশ্বভাবনা’, পাঠক সমাবেশ এনেছে ইকতিয়ার চৌধুরীর ‘যমুনা সম্প্রদায়’, ধ্রুবতারা এনেছে রেজাউল করিম খোকনের ‘বাংলাদেশের ব্যাংক ব্যবস্থা : সমস্যা, সংকট এবং সম্ভাবনার নানা প্রসঙ্গ’, আনন প্রকাশন এনেছে মুহম্মদ নূরুল হুদার ‘আমার মাতৃচুম্বনের আদিস্বর’ ও মিনার মনসুরের ‘জলের অতিথি’।

মেলা মঞ্চে অনুষ্ঠান : গতকাল মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা সাহিত্যের অনুবাদ এবং বিদেশি সাহিত্যের বাংলা অনুবাদ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন জি এইচ হাবীব ও শামসুদ্দিন চৌধুরী। আলোচনায় অংশগ্রহণ করেন সম্পদ বড়ুয়া, রফিক উম মুনীর চৌধুরী, অধ্যাপক মো. আবু জাফর এবং মাহবুবা রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফকরুল আলম।

লেখক বলছি মঞ্চে নিজেদের নতুন বই নিয়ে কথা বলেছেন হাসান মাহমুদ, আফতাব হোসেন, মিনার মনসুর ও আইরীন নিয়াজী মান্না।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement