২০ এপ্রিল, ২০২৪, শনিবার

বার্গার যেভাবে জনপ্রিয় হয়ে উঠল

Advertisement

দুই দিকে দুই প্রস্থ রুটি। মাঝখানে চিজ, মেয়নেজ, টমেটোর ফালি ও লেটুসপাতার সঙ্গে মসলা দেওয়া মাংসের কিমা। বিশাল এক হাঁ করে তাতে যখন কামড় বসাচ্ছেন, মনে হয় যেন এর চেয়ে সুস্বাদু খাবার আর হয় না। বিশ্বজুড়েই বিপুল জনপ্রিয় এ খাবার।

তথ্য বলছে, এক ম্যাকডোনাল্ডসই প্রতি সেকেন্ডে বিক্রি করে ৭৫টির বেশি বার্গার। এ হিসাবে দিনে সাড়ে ৬ লাখ বার্গার বিক্রি করে মার্কিন এই ফাস্ট ফুড কোম্পানি। এ তো বলা হলো একটা কোম্পানির হিসাব; এবার সামগ্রিকভাবে কল্পনা করে দেখুন তো! 

হালে খাবারটি বার্গার নামে পরিচিত হলেও এর আসল নাম কিন্তু আরেকটু বড়—হামবার্গার। শব্দটির উৎপত্তি জার্মানির শহর হামবুর্গ থেকে। একসময় প্রচুর জার্মান নাগরিক অভিবাসী হয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাত। তাদের বলা হতো ‘হামবার্গার’; যেমন লন্ডন থেকে আগত ব্যক্তিদের বলা হতো ‘লন্ডনার’। এই অভিবাসীদের তৈরি রেসিপিই গোটা যুক্তরাষ্ট্রে একসময় জনপ্রিয় হয়ে ওঠে। তবে দারুণ এ খাবার উদ্ভাবনের মূল কৃতিত্ব কিন্তু মধ্য এশীয় মঙ্গোল-তাতার জাতির। যাহোক, জার্মানদের হাত ধরে যুক্তরাষ্ট্রে এসে এটি জনপ্রিয় হয়। ১৯০৪ সালে সেন্ট লুইসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ফেয়ারের মাধ্যমে বহির্বিশ্বে ছড়িয়ে পড়ে এর জনপ্রিয়তা।

গতকাল ২৮ মে, ছিল হামবার্গার বা বার্গার দিবস। যুক্তরাষ্ট্রে প্রতিবছর দিবসটি পালিত হয়। তবে কবে কীভাবে দিনটির আনুষ্ঠানিক যাত্রা শুরু, তা জানা যায় নি। অবশ্য তাতে বিশেষ কিছু আসে–যায় না। বার্গারপ্রেমীদের জন্য আজ হতে পারে একটি বার্গারময় দিন। সূত্র: ডেজ অব দ্য ইয়ার

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement