২০ এপ্রিল, ২০২৪, শনিবার

বিনা কারণে পাখি শিকার ইসলামে নিষেধ

Advertisement

পাখি মহান আল্লাহ তায়ালার অপূর্ব সৃষ্টি। আমাদের দেশে ছোট বড় নানা ধরনের পাখি আছে। তবে শীতকালে পাখির সংখ্যা গ্রীষ্মের তুলনায় বেশি দেখা যায়; শীতপ্রধান দূরের দেশগুলো থেকে তারা আমাদের দেশে বেড়াতে আসে, একটু উষ্ণতার খোঁজে। আমরা তাদের অতিথি পাখি বলে ডাকি।

পৃথিবী সুন্দর- এর বড় একটি উপাদান পাখি। মহাশূন্যে ওড়ার ক্ষমতা দিয়ে আল্লাহ তাদের সৃষ্টি করেছেন। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘তারা কি আকাশের শূন্যগর্ভে নিয়ন্ত্রণাধীন পাখিদের দেখে না? আল্লাহই তাদের স্থির রাখেন। অবশ্যই এতে নিদর্শন রয়েছে বিশ্বাসী সম্প্রদায়ের জন্য।’ (সূরা নাহাল : ৭৯)

পাখিরাও আল্লাহকে স্মরণ করে। তারা দলবদ্ধ হয়ে তাঁর তাসবিহ পাঠ করে। পবিত্র কুরআনে এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘তুমি কি দেখোনি যে আসমান ও জমিনে যারা আছে তারা এবং সারিবদ্ধ হয়ে উড়ন্ত পাখিরা আল্লাহর তাসবিহ পাঠ করে? প্রত্যেকেই তার সালাত ও তাসবিহ জানে। তারা যা করে সে সম্পর্কে আল্লাহ সম্যক অবগত।’ (সূরা নুর : ৪১)

পাখিদের আদর করা ও খেতে দেয়া অনেক পূন্যের কাজ। হাদিস শরিফে এসেছে, হজরত জাবের রা: বলেন, রাসূল সা: এরশাদ করেছেন, ‘কোনো মুসলমান যদি (ফলবান) গাছ লাগায় আর তা থেকে যা কিছু খাওয়া হবে তা তার জন্য সদকা, তা থেকে যা কিছু চুরি হবে তা তার জন্য সদকা, পাখি যা খাবে তাও তার জন্য সদকা এবং যে কেউ এর থেকে কিছু নেবে, তাও তার জন্য সদকা। অর্থাৎ সে দান-খয়রাতের সওয়াব পাবে।’ (বুখারি শরিফ : ২৩২০)

শীতকালে আমাদের দেশে শীতপ্রধান দেশগুলো থেকে দলে দলে যে পরিযায়ী পাখিরা আসে, তারা দেশের খাল-বিল, হাওর, চর, হ্রদ ইত্যাদিতে আশ্রয় নেয়। তাদের আগমনে এসব জায়গা মুখরিত হয়ে ওঠে।

মুসলিমদের জন্য বেশিরভাগ পাখি খাওয়া জায়েজ হলেও বিনা কারণে পাখি শিকার ইসলাম নিরুৎসাহিত করে। নির্ভরযোগ্য কারণ ছাড়া এদের নিশানা বানানো জায়েজ নেই। তাছাড়া দেশীয় আইনেও এটি নিষিদ্ধ। আল্লাহর রাসূল সা: বলেছেন, ‘যে ব্যক্তি অহেতুক কোনো চড়ুই পাখি মেরে ফেলল, কিয়ামতের দিন পাখিটি আল্লাহর কাছে এই বলে নালিশ করবে, হে আল্লাহ, অমুক ব্যক্তি আমাকে অহেতুক হত্যা করেছে।’ (নাসায়ি শরিফ: ৪৩৪৯)

এজন্য ইসলামের অনুশাসন মানার পাশাপাশি দেশের আইন মেনে পাখি শিকার থেকে বিরত থাকা উচিৎ। এতে আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে এবং অতিথি পাখিরা যদি আমাদের দেশকে নিরাপদ অনুভব করে, তাহলে প্রতি বছর তাদের সংখ্যা বাড়বে। এতে যেমন শীতে আমাদের দেশের সৌন্দর্য বৃদ্ধি পাবে, তেমনি পরিবেশের জন্য হবে অত্যন্ত ফলদায়ক। আল্লাহ আমাদের সবাইকে বিনা কারণে পাখি শিকার থেকে বেঁচে থাকার তাওফিক দান করেন। আমিন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement