২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

বেগুনের কাবাব তৈরির প্রক্রিয়া

Advertisement

বেগুন দিয়ে তৈরি করা যায় অনেক রকম খাবার। সবচেয়ে পরিচিত হচ্ছে বেগুন ভাজা, বেগুন ভর্তা, বেগুনী কিংবা আচারি বেগুন। তবে বেগুন দিয়ে যে চমৎকার স্বাদের কাবাব তৈরি করা যায় তা কি জানতেন? তুরস্কে এই খাবার বেশ জনপ্রিয়। চাইলে আপনিও বাড়িতে তৈরি করে খেতে পারেন বেগুনের কাবাব। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবেঃ

বেগুন- ৩টি

গরুর মাংসের কিমা- ৪৫০ গ্রাম

পেঁয়াজ- ১টি

গোলমরিচ গুঁড়া- ২ চা চামচ

শুকনো মরিচ গুঁড়া- ২ চা চামচ

অলিভ অয়েল- ১ টেবিল চামচ

টমেটো পেস্ট- ১ টেবিল চামচ

টমেটো- ২-৩টি

রসুনের কোয়া- ৭টি

গোলমরিচ- ৬টি।

যেভাবে তৈরি করবেনঃ

প্রথমে বেগুন গোল গোল করে কেটে ২ চা চামচ লবণ পানিতে ভিজিয়ে রাখুন। এরপর একটি পাত্রে গরুর কিমা, পেঁয়াজ কুচি, লাল শুকনো মরিচের গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর কাবাবের মতো চ্যাপ্টা চ্যাপ্টা করে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। 

ওভেনের ট্রেতে দুটি বেগুনের মাঝে একটি কাবাব দিয়ে দিন। এভাবে সম্পূর্ণ ওভেন ট্রেটি ভরে ফেলুন। এবার কাবাব সস তৈরি করে নিন। টমেটোর পেস্ট, গোলমরিচ গুঁড়া, লবণ এবং এক কাপ গরম পানি মিশিয়ে নিন। এর সাথে অলিভ অয়েল দিয়ে দিন। সবটুকু সস বেগুন এবং কাবাবের উপরে ঢেলে দিন।

টমেটো এবং ক্যাপসিকাম টুকরা করে কেটে কাবাবের পাশে দিয়ে দিন। চাইলে ফ্লেভারের জন্য কয়েক কোয়া রসুন দিয়ে দিন। ওভেনে ৪০০ ফারেনহাইট অথবা ২০০ সেলসিয়াসে প্রি-হিট করে নিন। এতে ওভেন ট্রেটি ৪৫ মিনিট বেক করুন। ৪৫ মিনিট পর পেয়ে যান মজাদার বেগুন কাবাব।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement