২০ এপ্রিল, ২০২৪, শনিবার

ভারতকে ইতিহাসগড়া পদক এনে দিলেন নীরাজ চোপড়া

Advertisement

গেল বছর অলিম্পিকের বর্শা নিক্ষেপে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়েছিলেন ভারতের নীরাজ চোপড়া। সে ইতিহাসের পুনরাবৃত্তির হাতছানি ছিল এবার আন্তর্জাতিক অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও। তবে সেটা হয়নি এবার। যা করেছেন, তাতেও অবশ্য ইতিহাস গড়া হয়ে গেছে তার। প্রথম ভারতীয় পুরুষ ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলেট হিসেবে যে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জিতেছেন তিনি!

২৪ বছর বয়সী নীরাজ এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকের জোর দাবিদারই ছিলেন। তবে আজ চতুর্থ রাউন্ডে ৮৮.১৩ মিটার দূরে বর্শা ছোড়েন তিনি, যা প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন অ্যান্ডারসন পিটার্সের চেয়ে মাত্র দেড় মিটার পেছনে মাটিতে নামে। গ্রেনাডার এই অ্যাথলেট আজ বর্শা ছুড়েছিলেন ৯০.৫৪ মিটার দূরে।

তাতে সোনা না জেতা হলেও অন্তত রূপা জেতা নিশ্চিত হয়ে যায় ভারতীয় অ্যাথলেট নীরাজের। গড়া হয়ে যায় ইতিহাসও। ২০০৩ সালে প্যারিসে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের কিংবদন্তি লং জাম্পার অঞ্জু ববি জর্জ প্রথম ভারতীয় হিসেবে পদকজয় করেছিলেন। সেবার ব্রোঞ্জপদক জেতেন তিনি। নীরাজ আজ ছাপিয়ে গেলেন সেটাও।

নীরাজ গত অলিম্পিকে দ্বিতীয় রাউন্ডে ৮৭.৫৮ মিটার দূরে বর্শা ছুড়ে সোনা জিতেছিলেন। আজ প্রথম রাউন্ডে তার চেয়ে বেশি দূরে বর্শা ছুড়েছেন তিনি, দূরত্ব ছিল ৮৮.৩৯ মিটার। তাতেই তিনি পাড়ি দেন ফাইনালে।

তবে ফাইনালের যাত্রার শুরুটা ভালো হয়নি তার। প্রথম ত্রোটা ফাউল হয় তার। এরপরের দুই রাউন্ডে ৮২.৩৯ আর ৮৬.৩৭ মিটার দূরত্বে বর্শা নিয়ে যান তিনি, যা তার গড়পড়তা পারফর্ম্যান্সের চেয়েও বেশ নিচে ছিল। তবে চতুর্থ রাউন্ডে তিনি বর্শা ছোড়েন ৮৮.১৩ মিটার দূরত্বে, যা তার ক্যারিয়ারের চতুর্থ সেরা চেষ্টা।
তাতেই তিনি চড়ে বসেন দ্বিতীয় স্থানে, শেষ পর্যন্ত ধরে রাখেন এই স্থান। তাতেই ইতিহাস গড়া হয়ে যায় ভারতীয় এই অ্যাথলেটের।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement