২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

পানির তলা থেকে উঠে এলো ভূতুড়ে এক গ্রাম!

Advertisement

কত সভ্যতাই তো হারিয়ে যায়। কখনও বন্যায় ভেসে যায়, কখনও নদীগর্ভে তলিয়ে যায়। ইতিহাসের পাতায় আমরা এগুলি পড়ি। স্পেনেও ঠিক এরকমই একটা ঘটনা ঘটেছিল। 

প্রায় ৩০ বছর আগে স্পেনীয় একটি জনপদ তলিয়ে গিয়েছিল নদীগর্ভে। সদ্য এটি প্রকাশ্যে এসেছে। তীব্র খরায় পানি শুকিয়ে যেতেই জনসমক্ষে এসেছে জনপদের অতীত চিহ্ন। কিন্তু এটা কোনও খবর নয়। আসল খবরটা হল, সদ্য জ্ঞাত গ্রামটি একটি ভূতুড়ে গ্রাম হিসেবে পরিচিতি পেয়েছে। আর তা নিয়েই ছড়িয়েছে আতঙ্ক। তৈরি হয়েছে অস্বস্তি।

অন্যদিকে,  নস্ট্যালজিক হয়ে পড়েছেন স্থানীয়রা। তাঁদের মনে পড়ছে প্রিয় গ্রামটিকে ঘিরে হাজারও সুখ-দুঃখের স্মৃতি। অন্যদিকে ‘ফিনিক্স গ্রাম’ দেখতে হাজির হচ্ছেন পর্যটকরা।

ভৌগোলিক ভাবে জায়গাটি স্পেন ও পর্তুগালের সীমান্তে। গ্রামটির নাম অ্যাসেরেডো। স্থানীয় এলাকায় খরার কারণে একটি রিজার্ভয়র জলশূন্য করে ফেলতে হয়েছিল। একটি বড় বাঁধের অংশ ছিল এটি। বন্যায় এই জনপদটি প্লাবিত হয়েছিল। তবে নদী হিসেবে বলতে হলে বলতে হবে লিমিয়া নদীর তলা থেকে উঠে এসেছে এটি। 

১৯৯২ সাল নাগাদ এই প্লাবনের বিষয়টি ঘটেছিল। লিমিয়া রিভারবেডে বাঁধ ও জলাধার বানাতে গিয়ে এই গ্রামটিকে নষ্ট করা হয়েছিল। তবে এই এলাকার বাসিন্দাদের অন্যত্র পাঠিয়ে দেওয়া হয়েছিল। গ্রামটি যেখানে ছিল সেখানে মূলত তৈরি করা হয়েছিল রাস্তা। কিন্তু একদিন নদীর পানি বাঁধে উপচে উঠলে বাধ্য হয়ে পানি ছেড়ে দিতে হয়। আর তখনই এই ঘটনা ঘটে।

জল অবশ্য একদিন কমে গিয়েছিল। কিন্তু তখন গ্রামটির একটা ধ্বংসাবশেষ যেন চোখে পড়ছিল। বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ায় শুধু যে উক্ত গ্রামটিরই ক্ষতি হয়েছিল, তা নয়, এর আশপাশের এলাকাও বিনষ্ট হয়েছিল। এখানে বৃষ্টি নেই, খরার ক্লিষ্টতার চিহ্ন। সব মিলিয়ে পরিবেশটা আক্ষরিক অর্থেই যেন ভূতুড়ে হয়ে দাঁড়িয়েছে। তবে সেই বিপুল ধ্বংসস্তূপের মধ্যে আজও দাঁড়িয়ে আছে পানীয় জলের একটি উৎস।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement