২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

শর্ত ভঙ্গ করে যুক্তরাষ্ট্র মহাকাশচারীদের জীবন ঝুঁকির মুখে ফেলছে: চীন

Advertisement

মহাকাশের আইনের শর্ত ভঙ্গ করে যুক্তরাষ্ট্র মহাকাশচারীদের জীবন ঝুঁকির মুখে ফেলছে বলে অভিযোগ চীনের। গত কয়েক সপ্তাহ আগেও চীন জাতিসংঘের কাছে অভিযোগ করেছিল যে তাদের স্পেস স্টেশনকে অন্তত দু’বার মার্কিন কোম্পানি স্পেসএক্স-এর স্যাটেলাইটের সাথে সরাসরি সংঘর্ষের মুখে পড়তে হয়েছিল।

মহাকাশের চুক্তি ভঙ্গ করার জন্য চীন যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র ঝাও লিজিয়ান যুক্তরাষ্ট্রকে এ বিষয়ে আরও দায়িত্বশীল হতে বলেছেন।

চলতি বছরের ১লা জুলাই এবং ২১শে অক্টোবর সংঘর্ষের ঝুঁকি তৈরি হয়েছিল। সে সময় সংঘর্ষ এড়াতে চীনের স্পেস স্টেশনে বিশেষ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল বলে জাতিসংঘের আউটার স্পেস অ্যাফেয়ার্স’র কাছে দেয়া চীনা প্রতিবেদনে জানানো হয়।

এ ঘটনা প্রকাশ পাওয়ার পরই চীনের সামাজিক মাধ্যমে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ব্যাপকভাবে সমালোচিত হচ্ছেন ইলন মাস্ক এবং তার প্রতিষ্ঠান স্পেসএক্স। স্পেসএক্স তাদের স্টারলিংক প্রজেক্টের অংশ হিসেবে এ পর্যন্ত ১৯০০টি স্যাটেলাইট প্রেরণ করেছে। এছাড়াও আরও হাজার খানেক স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা তাদের রয়েছে। চীনের সামাজিক মাধ্যম উইবোর একজন ব্যবহারকারী স্পেসএক্স স্যাটেলাইটগুলিকে যুদ্ধাস্ত্র বলে বর্ণনা করেছেন।

মহাকাশ বিজ্ঞানীরাও এ ধরনের সংঘর্ষের ঝুঁকির বিষয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। পৃথিবীর কক্ষপথে ঘুরতে থাকা প্রায় ৩০ হাজার স্যাটেলাইট সম্পর্কে তারা যথাযথ তথ্য প্রদান করার অনুরোধ করেছেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement