১৯ এপ্রিল, ২০২৪, শুক্রবার

মেট্রোরেলের দুটি স্টেশনে শাটল বাস সার্ভিসের চুক্তি আজ

Advertisement

মেট্রোরেলের যাত্রীদের আনা নেওয়ার জন্য দুটি স্টেশনে শাটল বাস সার্ভিস রাখা হবে। সেই শাটল বাস সার্ভিসের জন্য ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এবং বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সমঝোতা স্মারক সই করতে যাচ্ছে।

(১৭ নভেম্বর) বৃহস্পতিবার দুপুর ৩টায় মেট্রোরেলের উত্তরা দিয়াবাড়ির সাইট অফিসে সমঝোতা স্মারক সই অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

আগামী মাসে অথবা জানুয়ারিতে চালু হতে পারে দিয়াবাড়ি-কমলাপুর মেট্রোরেলপথের (এমআরটি-৬) দিয়াবাড়ি-আগারগাঁও অংশ। শাটল সার্ভিসের আওতায় মেট্রোরেলের আগারগাঁও এবং উত্তরা নর্থ (দিয়াবাড়ি) স্টেশনে থাকবে বিআরটিসির বাস। আগারগাঁও থেকে যাত্রীদের ফার্মগেট, শাহবাগ, পল্টন হয়ে মতিঝিল পৌঁছে দেবে বিআরটিসির বাস।

অন্যদিকে দিয়াবাড়ি স্টেশনেও থাকবে শাটল বাস। উত্তরার বিভিন্ন এলাকা থেকে এসব বাসে যাত্রীরা মেট্রোরেলের স্টেশন পর্যন্ত যেতে পারবেন।

শাটল বাস সার্ভিসের আওতায় কতগুলো বাস চলবে মেট্রোরেলের স্টেশন থেকে— এমন প্রশ্নে বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম জানিয়েছেন, যাত্রীর চাহিদার ভিত্তিতে বাসের সংখ্যা নির্ধারণ করা হবে। শুধু মেট্রোরেলের যাত্রীরাই এসব বাসে চড়তে পারবেন কিনা- প্রশ্নে তিনি বলেন, কে মেট্রোর যাত্রী, তা তো নির্ধারণ করা যাবে না। আগারগাঁও স্টেশনে বাস থাকবে। মতিঝিল পর্যন্ত যাবে। যারা উঠবেন, তারাই যেতে পারবেন।

দিনক্ষণ চূড়ান্ত করা হলেও গত এক বছরে কয়েকবার সড়ক পরিবহনমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছিলেন ২০২২ সালের বিজয় দিবসে চালু হবে মেট্রোরেলের দিয়াবাড়ি-আগারগাঁও অংশ। তবে গত রোববারের সভায় সিদ্ধান্ত হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পাওয়া সাপেক্ষে ডিসেম্বরের শেষ দিকে বা জানুয়ারিতে মেট্রোরেল উদ্বোধন করা হবে। তবে জনবল সংকট ও অপ্রতুল প্রস্তুতির কারণে শুরুতে দিনের ২ ঘণ্টা বা সীমিত পরিসরে চলবে মেট্রোরেলের ট্রেন। বাণিজ্যিক চলাচলের ট্রায়াল রান এখনও হয়নি। নিরাপত্তা নিশ্চিত না করে ট্রেন চালুতে আপত্তি রয়েছে ঋণদাতা জাইকার।

দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল পথের ৯টি স্টেশনের সাতটির কাজ সম্পন্ন হয়েছে। টেস্টিং ও কমিশনিং চলছে। তবে শেওড়াপাড়া ও কাজীপাড়া স্টেশনে ওঠানামার সিঁড়ি এখনও প্রস্তুত নয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement