১৯ এপ্রিল, ২০২৪, শুক্রবার

মোশতাককে ‘শ্রদ্ধা’ বিতর্কে যা বললেন ড. রহমত উল্লাহ

Advertisement

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে গতকাল ১৭ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় খন্দকার মোশতাক আহমেদকে ‘শ্রদ্ধা জানিয়েছেন’ এমন বিতর্ক সৃষ্টি হওয়ার পরিপ্রেক্ষিতে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন অধ্যাপক ড. রহমত উল্লাহ।

সভায় খন্দকার মোশতাক আহমেদকে ‘শ্রদ্ধা জ্ঞাপনসূচক’ কোনো শব্দ বা বাক্য উচ্চারণ করে থাকলে সেটিকে ‘নিতান্তই অনিচ্ছাকৃত ভুল’ বলে আখ্যা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহ। এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করেছেন তিনি।

আজ ১৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভায় আমি মুজিবনগর সরকার গঠনের ঐতিহাসিক প্রেক্ষাপট হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, ২৬শে মার্চ বঙ্গবন্ধু কর্তৃক স্বাধীনতার ঘোষণা, ১০ই এপ্রিল ১৯৭১ মুজিবনগর সরকার গঠন ও স্বাধীনতার ঘোষণাপত্র এবং ১৭ই এপ্রিল ১৯৭১ মুজিবনগর সরকারের শপথ গ্রহণসহ মুক্তিযুদ্ধকালীন এ সরকারের কর্মপরিকল্পনা এবং মুক্তিযুদ্ধ পরবর্তী স্বাধীন বাংলাদেশ বিনির্মাণ বিষয়ে আলোচনা করি।

অধ্যাপক ড. রহমত উল্লাহ বলেন, আলোচনাকালে মুজিবনগর সরকারে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হয়েছিলেন তা উল্লেখ করি এবং মুজিবনগর সরকারের প্রতি শ্রদ্ধা নিবেদন করি। আমার বক্তব্যের এক পর্যায়ে মুজিবনগর সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কুলাঙ্গার এবং মুক্তিযুদ্ধকালীন ও পরবর্তীকালে জাতির সঙ্গে বিশ্বঘাতকতাকারী বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোস্তাক আহমেদের প্রতি আমি আমার ব্যক্তিগত ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করি।

দুঃখ প্রকাশ করে তিনি বলেন, গতকালের আলোচনা সভায় বক্তব্য দেওয়ার সময় আমি যদি অজ্ঞতাবশত কোনো শব্দ/বাক্য উচ্চারণ করে থাকি তা নিতান্তই আমার অনিচ্ছাকৃত ভুল। এজন্য আমি ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করছি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement