২৮ মার্চ, ২০২৪, বৃহস্পতিবার

ময়মনসিংহে হত্যার প্রায় ৩৩ বছর পর গ্রেপ্তার ফ্রিডম পার্টি ক্যাডার শামসুল

Advertisement

১৯৯০ সালে ময়মনসিংহে দায়ের হওয়া খুন ও অস্ত্র মামলার পলাতক আসামি ফ্রিডম পার্টির ক্যাডার শামসুল ইসলামকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি দল সোমবার দিবাগত মধ্যরাতে রাজধানীর শাহজাহানপুর থেকে তাকে গ্রেপ্তার করে।

র‌্যাব-২ এর সিনিয়র সহকারি পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো.ফজলুল হক জানান, ১৯৯০ সালের (১১ ফেব্রুয়ারি) রাতে ময়মনসিংহ জেলার কোতোয়ালি থানাধীন ঢাকা-ময়মনসিংহ রোডের পূরবী সিনেমা হলের কাছে ফ্রিডম পার্টির অফিসের সামনে হারুন অর রশিদকে ফ্রিডম পার্টির লোকজন গুলি করে। ওই ঘটনায় ঘটনাস্থলে হারুন অর রশিদসহ আরও ৪ জন গুলিবিদ্ধ হন। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় হারুনের। ওই ঘটনায় পালানোর সময় ময়মনসিংহ জেলার ত্রিশাল থানাধীন এলাকায় শামসুল ইসলামসহ মোট ৩০ জনকে অস্ত্রসহ আটক করে ত্রিশাল থানার পুলিশ। ময়মনসিংহ কোতোয়ালি থানায় দায়ের করা হয় হত্যা মামলা।

তদন্ত শেষে ময়মনসিংহ জেলার সহকারি পুলিশ সুপার সদর সার্কেল ৩০ জন আসামিকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন। বিচারিক কার্যক্রম শেষে ২০১৭ সালের (৯ মে) ময়মনসিংহ দ্রুত বিচার ট্রাইব্যুনাল ৩০ আসামির মধ্যে ২৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন। ৩ জন মৃত্যুবরণ করায় আদালত বিচারের জন্য সোপর্দ করেননি। গ্রেপ্তার শামসুল ইসলাম নিম্ন আদালতে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হলেও তিনি জামিন নিয়ে আত্মগোপনে ছিলেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement