২৮ মার্চ, ২০২৪, বৃহস্পতিবার

রাঙামাটিতে জেলেদের জালে ধরা পড়লো অজগর, কাপ্তাই উদ্যানে অবমুক্ত

Advertisement

রাঙামাটিতে জেলেদের জালে ধরা পড়েছে এক অজগর। বেশ স্বাস্থ্যবান অজগরটির যার দৈর্ঘ্য প্রায় ১৫ ফুট ৩ ইঞ্চি।

রবিবার দুপুরে কাপ্তাই উপজেলার কাপ্তাই জাতীয় উদ্যানের রিজার্ভ ফরেস্টে অজগরটি অবমুক্ত করেন পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মিজানুর রহমান।

দক্ষিণ বন বিভাগের সূত্রে জানা যায়, রাঙাামটি কাপ্তাই হ্রদের জেলেদের জালে আটকা পড়ে আজগর সাপটি। খবর পেয়ে বন কর্মকর্তারা সাপটি উদ্ধার করে নিয়ে আসে। পরে পর্যাপ্ত খাবার খাওয়ানোর পর সাপটি কাপ্তাই উপজেলার কাপ্তাই জাতীয় উদ্যানের রিজার্ভ ফরেস্টে অবমুক্ত করা হয়।

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, সাপটি সুস্থ সবল আছে। বন্যপ্রাণী রক্ষায় বন বিভাগ কাজ করে যাচ্ছে। একই সাথে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে বন প্রহরী হিসেবে বন বিভাগের কর্মকর্তা যথেষ্ট সচেতন।

তিনি আরও বলেন, জেলেদের জালে অজগরটি দেখে আমাদের খবর দেওয়া। জেলেরা কিন্তু সাপটি মেরে ফেলতে পারতো। কিন্তু তারা এটা করেনি। সাপটি বেঁচে থাকার পিছনে জেলেদেরও অবদান আছে। আমরা পরীক্ষা করে দেখেছি সাপটি শারীরিক কোন ক্ষতি হয়েছে কিনা। সবাই যদি যার যার অবস্থান থেকে বন্য প্রাণী সুরক্ষার জন্য এগিয়ে আসেন। তাহলে পাহাড়ে কখনো বন্য প্রাণী বিলুপ্ত হবে না।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement