২০ এপ্রিল, ২০২৪, শনিবার

রাতে আপনার ঘুমের মধ্যে বারবার প্রস্রাব পায়, নকচুরিয়া নয় তো?

Advertisement

৪০ বছর পেরিয়ে বহু পুরুষকেই একটি সমস্যার মুখে পড়তে হয়। দেখা যায় রাতে একাধিকবার প্রস্রাব করতে উঠতে হয়। ফলে ঘুম হয়ে যায় এলোমেলো। এর প্রভাব পড়ে দিনের কর্মকাণ্ডে। 

চিকিৎসার পরিভাষায় একে বলে ‘নকচুরিয়া’। অর্থাৎ একাধিকবার প্রস্রাবে যাওয়ার জন্য রাতে ঘুম নষ্ট। নানা কারণে হতে পারে এই সমস্যা। এতে আক্রান্ত হওয়ার ফলে মূত্রাশয়ের কর্মক্ষমতা কমে যেতে পারে। 

সাধারণত চার ধরনের নকচুরিয়া দেখা যায়। ১. পলিইউরিয়া (২৪ ঘণ্টায় অনেকবার বাথরুমে যেতে হয়), ২. নকচারন্যাল পলিইউরিয়া (প্রস্রাবের পরিমাণ রাতে বেশি), ৩. মূত্রথলি বা ব্লাডারের স্টোরেজে সমস্যা থেকে প্রস্রাবের সমস্যা, ৪. মিক্স নকচুরিয়া। 

বলা হয়ে থাকে মোটামুটি তিনজন পুরুষের মধ্যে একজন নকচুরিয়ার সমস্যা থাকতে পারে। 

‘নকচুরিয়া’ থেকে বাঁচতে লাইফস্টাইলে পরিবর্তন আনতে হয়। রাতে ঘুমাতে যাওয়ার দু’ঘণ্টা আগে পানি খাওয়া কমিয়ে দিতে হবে। মদ্যপানের অভ্যাস থাকলে ছাড়তে হবে। চিকিৎসকের পরামর্শ নিন। 

অনেকের প্রস্রাবের সমস্যা থেকে পা ফুলে যায়। সেক্ষেত্রে রাতে একাধিকবার প্রস্রাব পেতে পারে। যদি দিনের বেলায় ঘুম পায়, তাহলে ঘুমিয়ে নিন। কারণ, একাধিকবার প্রস্রাব করতে ওঠার জন্য রাতের ঘুমে ছেদ পড়ে।  

বিশেষ দ্রষ্টব্য : এ লেখাতে নকচুরিয়া সম্পর্কে কেবল প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। যেকোনো প্রয়োজনে, এ রোগ সম্পর্কে আরও বিস্তারিত জানতে চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement