১৮ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

রাদুকানুর পর ঝরে পড়লেন আরেক ব্রিটিশ তারকা অ্যান্ডি মারে

Advertisement

জয়ের পর মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে কথাগুলো বলছিলেন জন ইসনার, ‘এটা সবাই জানে যে অ্যান্ডি মারের তুলনায় ভালো টেনিস খেলোয়াড় নই আমি। আজ (কাল) হয়তো তার চেয়ে ভালো খেলেছি। এই কোর্টে তার সঙ্গে খেলতে পারাটা দারুণ সম্মানের ব্যাপার।’

ইসনার এ কথা বলার সময় অ্যান্ডি মারেকে ক্যামেরায় ধরা হয়নি। নিশ্চয়ই মন খারাপ ছিল তাঁর! উইম্বলডনে কাল দ্বিতীয় রাউন্ডে ইসনারের কাছে ৬-৪, ৭-৬ (৭-৪), ৬-৭ (৩-৭), ৬-৪ গেমে হেরে যান মারে।

উইম্বলডনে এর আগে কখনোই এত দ্রুত বিদায় নেওয়ার অভিজ্ঞতা হয়নি ব্রিটিশ তারকার। অল ইংল্যান্ড কোর্টে দুবারের এই চ্যাম্পিয়ন ইসনারের দুর্দান্ত সব সার্ভের সামনে বেকায়দায় পড়েন। ২০০৫ এবং গত বছর উইম্বলডনের তৃতীয় রাউন্ডে থেকে বিদায় নেন মারে। এত দিন পর্যন্ত সেটাই ছিল এই প্রতিযোগিতা থেকে তাঁর দ্রুততম বিদায়ের নজির।

৩৫ বছর বয়সী মারে জানিয়েছেন, এখনই তাঁর অবসর নেওয়ার ইচ্ছা নেই, ‘(গত বছরের তুলনায়) অবশ্যই আমার খেলার উন্নতি হয়েছে। শারীরিকভাবে ভালো আছি। তবে এখানে আরও ভালো খেলার সুযোগ ছিল।’ সাম্প্রতিক বছরগুলোয় চোটের সঙ্গে লড়াই করেছেন র‌্যাঙ্কিংয়ে ৫২তম এই খেলোয়াড়। কোমরেই অস্ত্রোপচার করিয়েছেন দুবার। জানালেন, টেনিস নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নির্ভর করছে তাঁর ফিটনেসের ওপর, ‘শারীরিকভাবে ভালো অবস্থানে থাকলে খেলা চালিয়ে যাব। কিন্তু শীর্ষ পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করতে শরীরকে তৈরি রাখা মোটেও সহজ কাজ নয়।’

মারের বিপক্ষে নয়বারের মুখোমুখিতে এটাই প্রথম জয় ইসনারের। ২০১৮ সালে উইম্বলডনের এই সেমিফাইনালিস্ট ৩৬টি ‘এইস’ এবং ৮২টি ‘উইনার’ মেরে মারের হাতে বিদায়ের টিকিট ধরিয়ে দেন। যুক্তরাষ্ট্রের তারকার এই নিয়ে ক্যারিয়ারে মোট ‘এইস’সংখ্যা দাঁড়াল ১৩,৭২৪। ক্রোয়েশিয়ার ইভো কার্লোভিচের রেকর্ড ছুঁতে আরও চারটি ‘এইস’ মারতে হবে ইসনারকে।
ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ কাল অস্ট্রেলিয়ার থানাসি কোক্কিনাকিসকে ৬-১, ৬-৪, ৬-২ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন। স্পেনের ১৯ বছর বয়সী তারকা কার্লোস আলকারাজ নেদারল্যান্ডসের তাল্লন গ্রিয়েকস্পোরকে ৬-৪, ৭-৬ (৭-০), ৬-৩ গেমে হারিয়ে নাম লিখিয়েছেন তৃতীয় রাউন্ডে। কোয়ার্টার ফাইনালে জোকোভিচ-আলকারাজ লড়াই দেখার সম্ভাবনা রয়েছে।

মারে ছিটকে যাওয়ার আগে এবারের উইম্বলডন থেকে ঝরে পড়েছেন আরেক ব্রিটিশ তারকা এমা রাদুকানু। ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়ার কাছে তিনি দেড় ঘণ্টার মধ্যে হেরেছেন ৬-৩, ৬-৩ গেমে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement