২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

রাশিয়ার মস্কোতে দাবা টুর্নামেন্টে শিশুর আঙুল ভাঙল ‘দাবাড়ু রোবট’

Advertisement

কোনো প্রকার শারীরিক চোটের ঝুঁকি ছাড়া খেলা যায় বলে ঘরোয়া খেলার সুখ্যাতি বেশ। দাবাও তেমনই এক ঘরোয়া খেলা, যাতে চোটের কোনো ঝুঁকি নেই, কেবল মাথা খাটিয়ে খেলতে পারলেই কেল্লাফতে। তবে গেল সপ্তাহে রাশিয়ার মস্কোতে যা ঘটে গেল, এরপর এমন ধারণা হুমকির মুখেই পড়ে যায় রীতিমতো। সেখানে এক দাবা টুর্নামেন্টে যে দাবাড়ু রোবট রীতিমতো আঙুলই ভেঙে দিয়েছে সাত বছর বয়সী শিশুর!

রাশান একাধিক সংবাদ মাধ্যম জানিয়েছে বিষয়টি। সম্প্রতি এই বিষয়ক এক ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে, যেখানে দেখা যাচ্ছে শিশুর আঙুল চেপে ধরে রেখেছে সেই দাবাড়ু রোবট।

কেন সেই শিশুর আঙুল মুচড়ে দিয়েছিল দাবাড়ু রোবট? রাশান সংবাদ মাধ্যম জানাচ্ছে, শিশুটির ‘দোষ’ ছিল রোবটের চাল দেওয়া শেষ না করতেই নিজের চাল দিতে যাওয়া। এই দেখেই রোবট চেপে ধরে শিশুর আঙুল, মুচড়ে দেয় চোখের পলকেই। বিষয়টা প্রাপ্তবয়স্কদের চোখে পড়তেই রোবটের হাত থেকে মুক্ত করেন শিশুটিকে।

এমন ঘটনা সচরাচর ঘটে না, এমন দাবি করে ফেডারেশন অফ রাশান চেসের সহ সভাপতি সের্গেই স্মাজিন বলেন, ‘খেলার নিয়ম ভেঙেছে সেই শিশু। চাল দেওয়ার আগে অপেক্ষা করতে হবে, সেটা বুঝতে পারেনি সে।’ তার দাবি, রোবটের বিপক্ষে খেলাটা খুবই নিরাপদ। তবে খেলার আগে দাবাড়ুদের সতর্ক থাকতে হবে বলে জানান তিনি।

একই কথা ঝরে পড়েছে সভাপতি সের্গেই লাজারভের কণ্ঠেও। তিনি স্থানীয় সংবাদ সংস্থা তাসকে জানান, অতীতে অনেক ম্যাচই দাবাড়ু রোবটের বিপক্ষে খেলেছেন মানব দাবাড়ুরা। কিন্তু এমন ঘটনা ঘটেনি আর কখনোই।
দাবাড়ু রোবট শিশুর আঙুল মুচড়ে দিলেও খুব একটা ক্ষতি হয়নি তার। স্থানীয় সব সংবাদ মাধ্যম জানাচ্ছে, টুর্নামেন্টের শেষ দিন পর্যন্ত তাতে উপস্থিতি ছিল সেই শিশুর।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement