১৬ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

রোজা রেখে ভুলে কিছু খেয়ে ফেললে রোজা ভেঙে যাবে কি?

Advertisement

প্রাপ্ত বয়স্ক সব মুসলিমদের ওপর রোজা রাখা ফরজ। কিন্তু কথা হলো- কেউ যদি রোজা অবস্থায় ভুলে কোনো খাবার খেয়ে ফেলেন, তাহলে কি তার রোজা ভেঙে যাবে? এ নিয়ে অনেকের মাঝেই থাকে সন্দেহ।

এই প্রশ্নের উত্তর হলো- সজাগ থাকা অবস্থায় ভুলে পানাহার করলেও রোজা ভাঙে না। আর কেউ যদি ঘুমে পানাহার করে- তাহলে তো রোজা ভাঙার প্রশ্নই উঠে না।

আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি ভুলে আহার করল বা পান করল; সে যেন তার রোজা পূর্ণ করে। কারণ, আল্লাহই তাকে পানাহার করিয়েছেন।’ (সহিহ মুসলিম, হাদিস : ১/২০২)

আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত আরেকটি হাদিসে আছে, ‘যে রমজান মাসে ভুলে পানাহার করল, তার ওপর কোনো কাজা নেই; কোনো কাফফারাও নেই।’ (ইবনে হিব্বান, হাদিস : ০৮/২৮৮; হাকিম, হাদিস : ০১/৪৩০; সাহিহুল জামি, হাদিস : ৬০৭০)

ফিকহের কিতাবে রয়েছে যে, পানাহার ও স্ত্রী সহবাস করলে রোজা ভেঙে যায়; যদি রোজাদারের এ কথা মনে থাকে যে; সে রোজা রেখেছে। সুতরাং কেউ যদি রোজার কথা ভুলে গিয়ে পানাহার ও সঙ্গম করে, তবে তার রোজা ভাঙবে না। অবশ্য, স্মরণ হওয়ার সাথে সাথে তা থেকে বিরত থাকতে হব। (রদ্দুল মুহতার, খণ্ড : ০৩, পৃষ্ঠা : ৩৬৫)

লক্ষ্যণীয় যে, দাঁতের মধ্যভাগে কোনো জিনিস ছোলা (চানাবুট) পরিমাণ কিংবা তার ছেয়ে বেশি আঁটকে থাকার পর তা খেয়ে ফেললে কিংবা ওই পরিমাণের চেয়ে কম- কিন্তু মুখ থেকে বের করে পুনরায় খেলে রোজা ভেঙে যাবে। (দুররে মুখতার, খণ্ড : ০৩, পৃষ্ঠা : ৩৯৪)

দাঁত থেকে রক্ত বের হয়ে কণ্ঠনালীর নিচে নেমে গেলে এবং রক্ত যদি থুথু অপেক্ষা বেশি কিংবা সমান অথবা কম হয় এবং সেটার স্বাদ কণ্ঠে অনুভূত হলে- রোজা ভেঙে যাবে। যদি কম থাকে, আর স্বাদও কণ্ঠে অনুভূত না-হয়, তাহলে এমতাবস্থায় রোজা ভাঙবে না। (দুররে মুখতার, খণ্ড : ০৩, পৃষ্ঠা : ৩৬৮)

নাকের ছিদ্র দিয়ে ঔষধ প্রবেশ করালে রোজা ভেঙে যাবে। (আলমগিরি, খণ্ড : ০১, পৃষ্ঠা : ২০৪)

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement