২০ এপ্রিল, ২০২৪, শনিবার

লাইম্যান ঘাঁটিতে হাজার হাজার রুশ সৈন্যকে ঘিরে ফেলেছে ইউক্রেন সৈন্যরা

Advertisement

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর লাইম্যানে অবস্থিত মস্কোর জন্য গুরুত্বপূর্ণ এক ঘাঁটিতে হাজার হাজার রুশ সৈন্যকে ঘিরে ফেলেছে ইউক্রেনীয় সৈন্যরা। শনিবার ইউক্রেনের সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, ওই ঘাঁটিতে অভিযান চলমান রয়েছে।

দোনেৎস্ক অঞ্চলের উত্তরে নিজেদের কার্যক্রম পরিচালনায় রসদ সরবরাহ এবং পরিবহনের কেন্দ্র হিসাবে ব্যবহার করেছে রাশিয়া। সেই শহরে ইউক্রেনের সৈন্যরা রুশ সৈন্যদের ঘাঁটি ঘিরে ফেলার এই ঘটনা ক্রেমলিনের ডনবাসের সমগ্র শিল্পাঞ্চল দখলের পরিকল্পনার জন্য বড় ধরনের নতুন ধাক্কা বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র সের্হি চেরেভাতি বলেছেন, ‘লাইম্যান এলাকায় রাশিয়ার সৈন্যদের ঘাঁটি ঘিরে রাখা হয়েছে।’

তিনি বলেন, ইউক্রেনের ডনবাস অঞ্চলের মুক্তির পরবর্তী পদক্ষেপ হিসেবে লাইম্যান শহরটি গুরুত্বপূর্ণ। কারণ এই শহরের মাধ্যমে ক্রেমিনা এবং সিভিয়েরোদনেৎস্কে যাওয়ার সুযোগ রয়েছে। এছাড়া এই শহরটির অবস্থানও মনস্তাত্ত্বিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চেরেভাতি বলেছেন, লাইম্যানে রাশিয়ার প্রায় ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার সৈন্য আছে। কিন্তু অভিযান চলমান থাকায় এবং কিছু সৈন্য ঘাঁটি থেকে বেরিয়ে আসার চেষ্টা করায় সেখানে রুশ সৈন্যদের সংখ্যা হ্রাস পেতে পারে।

তিনি বলেন, রুশ সৈন্যরা ঘেরাও থেকে বেরিয়ে আসার ব্যর্থ প্রচেষ্টা চালিয়েছে। কেউ কেউ আত্মসমর্পণ করছে। রুশ সৈন্যদের অনেকে নিহত ও আহত হয়েছেন। অভিযান এখনও শেষ হয়নি।

সূত্র: রয়টার্স।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement