১৬ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

লেবুর খোসা দিয়ে ফেসপ্যাক

Advertisement

আমরা অনেকেই লেবুর রস চিপে বের করে খোসা ফেলে দিই। লেবুর খোসা ফেলনা নয় কথাটি অনেকেরই অজানা। লেবুর খোসা দিয়েও করা যায় রূপচর্চা। আবার ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে ব্যবহার করতে লেবুর খোসার ব্যবহার রয়েছে। লেবু এবং লেবুর খোসাতে অনেক উপকারী উপাদান রয়েছে।

তবে বিউটিশিয়ানদের মতে, রুপচর্চায় লেবুর খোসা গুঁড়ো করে তার সঙ্গে অন্যান্য প্রাকৃতিক উপাদান মিশিয়ে তৈরি করা যেতে পারে বিশেষ ফেসপ্যাক। আর তা মুখে ব্যবহারের ফলে ত্বক পাবে প্রয়োজনীয় ভিটামিন সি ও ফাইবারসহ একাধিক উপকারী উপাদান।

কিন্তু সবচেয়ে অবাক করা বিষয় হলো, লেবুর খোসার গুঁড়ো ব্যবহারের ফলে একদিকে যেমন ত্বকের উজ্জ্বলতা বাড়ে ঠিক তেমন ভাবে সাথে সাথে দাগ-ছোপ দূর হয় খুব সহজেই। আবার ত্বককে নরম করে তুলতেও লেবুর খোসার বিকল্প নেই।
তাহলে চলুন আজ আমরা জেনে নিই কীভাবে তৈরি করা যায় সেই ফেসপ্যাক-

১। ১ চামচ পরিমাণ পাতি লেবুর খোসার গুঁড়ো, চন্দন গুঁড়ো এবং অ্যালোভেরা জেল একত্রে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি সারা মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সপ্তাহে কমপক্ষে ৩ দিন ব্যবহার করুন।

২। আবার ত্বকের সানট্যান দূর করতেও তৈরি করে নিতে পারেন লেবুর খোসা ও টকদইয়ের ফেসপ্যাক। সেক্ষেত্রে লেবুর খোসার গুঁড়ো ও ১-২ চামচ টকদই মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। তারপর ২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। সঠিক ফলাফল পেতে সপ্তাহে ২ বার ব্যবহার করুন।

৩। অনেকের ত্বকে উজ্জ্বলতা ও কালচে ছোপ পড়ে আর তা দূর করতে ব্যবহার করুন পাতি লেবুর খোসার গুঁড়ো, দুধ ও বেসনের ফেসপ্যাক। সবগুলো উপকরণ একত্রে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। তাতে ত্বকে জমে থাকা মৃত কোষ দূর হবে। আর এ ফৈসপ্যাক ব্যবহারে ত্বকের বলিরেখাও দূর হয়। সপ্তাহে কমপক্ষে ৩ বার এই ফেসপ্যাক ব্যবহার করুন।

৪। তাছাড়াও লেবুর খোসার গুঁড়ো ত্বকে ফেস ওয়াশের মতো ব্যবহার করতে পারেন। এতে সহজেই ত্বকের ময়লা দূর হবে। আর যদি লেবুর খোসা গুঁড়ো করতে না পারেন তাহলে তাজা খোসা ব্লেন্ড করেও ব্যবহার করতে পারেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement