২০ এপ্রিল, ২০২৪, শনিবার

শিক্ষক ও মেধাবী শিক্ষার্থীদের পিএইচডি ফেলোশিপ দিচ্ছে ইউজিসি

Advertisement

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে পাবলিক/প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সরকারি/এমপিওভুক্ত কলেজ ও মেধাবী শিক্ষার্থীদের পিএইচডি ফেলোশিপ দিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আগ্রহীরা আগামী ২৫ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন।

আবেদনের শর্তগুলো হলো:

(ক) আবেদনকারীকে অবশ্যই একজন পূর্ণ-সময়ের গবেষক হতে হবে। কোনো খণ্ডকালীন গবেষক ফেলোশিপের জন্য বিবেচিত হবেন না।

(খ) ফেলোশিপের মোট সংখ্যা ৫৫টি (পঞ্চান্নটি)। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২৫টি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য সাতটি, সরকারি কলেজের জন্য ১৫টি, এমপিওভুক্ত কলেজের জন্য পাঁচটি ও মেধাবী ছাত্রদের জন্য তিনটি।

(গ) যেসব আবেদনকারীরা ইতোমধ্যে যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে পূর্ণ-সময়ের পিএইচডি প্রোগ্রামে ভর্তি হয়েছেন, যদি চূড়ান্তভাবে নির্বাচিত হন তবেই শুধুমাত্র এই ফেলোশিপের জন্য বিবেচনা করা হবে।

(ঘ) ফেলোশিপের ভাতা টাকা। প্রতি মাসে ৩০ হাজার (যোগদানের তারিখ থেকে সর্বোচ্চ ৩৬ মাস);

(ঙ) গবেষণার উপযুক্ততা তুলে ধরে গবেষণা প্রস্তাবের একটি সংক্ষিপ্তসার বিষয়, সমস্যার বিবৃতি, গবেষণার ফাঁক, উদ্দেশ্য, গবেষণা পদ্ধতি ও জাতীয় স্বার্থে অবদান/প্রাসঙ্গিকতা জমা দিতে হবে।

(চ) প্রাথমিক বাছাইয়ের পর আবেদনকারী/আবেদনকারীদের ইউজিসি দ্বারা গঠিত কমিটির সামনে গবেষণা প্রস্তাব উপস্থাপন/বিলি করতে বলা হতে পারে।

২। যথাযথ চ্যানেলের মাধ্যমে ইউজিসির নির্ধারিত ফর্মে আবেদন জমা দিতে হবে।

৩। ফেলোশিপের জন্য নির্ধারিত আবেদনপত্র, তথ্য চার্ট ও শর্তাবলী ইউজিসি ওয়েবসাইট (http://www.ugc.gov.bd) থেকে ডাউনলোড করা যেতে পারে।

আবেদন ফি: 

জনতা ব্যাংক লিমিটেডের যেকোনো শাখা থেকে ইউজিসির অনুকূলে তিন হাজার টাকা জমা দিয়ে সেটির পে-অর্ডার/ব্যাংক ড্রাফট আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

আবেদন প্রক্রিয়া:

প্রয়োজনীয় কাগজপত্রসহ সম্পূর্ণ আবেদনের একটি সেট পরিচালক, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭-এ পাঠাতে পারেন। অথবা বায়ো-ডেটা এবং তথ্য চার্টসহ আবেদনপত্রের সফট কপি (শুধুমাত্র ডক/ডক্স ফরম্যাটে) Director_research@ugc-এ ইমেইল করতে পারেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement