২৯ মার্চ, ২০২৪, শুক্রবার

সন্ধ্যাকালীন ব্যাংকিং বন্ধের নির্দেশ : কেন্দ্রীয় ব্যাংক

Advertisement

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সন্ধ্যাকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ নির্দেশনা জারি করা হয়। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকীয় প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, বর্তমানে ব্যাংকের যেসব শাখায় সন্ধ্যাকালীন ব্যাংকিং কার্যক্রম চালু রয়েছে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেসব শাখার সন্ধ্যাকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে।

বিদ্যুৎ সাশ্রয় সরকার অফিস সময়সূচিতে যে পরিবর্তন এনেছে, সেটির আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নির্দেশনায় বলা হয়। অর্থাৎ বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে সন্ধ্যাকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ২০১২ সালের এক নির্দেশনায় সন্ধ্যাকালীন ব্যাংকিংয়ের সময়সূচি নির্ধারণ করা হয় ব্যাংকের অফিস সময়ের পরবর্তী দুই ঘণ্টা। সেই হিসাবে, ব্যাংকিং অফিস সময় যদি শেষ হয় বেলা ৩টায়, তাহলে সন্ধ্যাকালীন ব্যাংকিং সময়সূচি হবে ৫টা পর্যন্ত।

এর আগে গত ২২ আগস্ট সরকার ঘোষিত অফিস সময়সূচির সঙ্গে সংগতি রেখে ব্যাংকের নতুন সময়সূচি নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। ২২ আগস্ট এক নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ২৪ আগস্ট থেকে ব্যাংকে লেনদেন হবে সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত।

ব্যাংকিং লেনদেনের সময় এগিয়ে আনার সিদ্ধান্ত কার্যকর হয়েছে আজ থেকে। প্রথম দিন শুরুতে লেনদেন তুলনামূলক কম হয়েছে

আর ব্যাংকের কর্মকর্তাদের অফিস সময় হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। নতুন এ সময়সূচি মেনেই বর্তমানে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ অবস্থায় আজ নতুন করে সন্ধ্যাকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। দেশের সব তফসিলি ব্যাংকের কাছে এ নির্দেশনা পাঠানো হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement