১৯ এপ্রিল, ২০২৪, শুক্রবার

সপ্তাহের চতুর্থ কর্মদিবসে পুঁজিবাজারে বেড়েছে সূচক ও লেনদেন

Advertisement

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের চতুর্থ কর্মদিবস (২৬ অক্টোবর) বুধবার পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে প্রথম দুদিন দরপতনের পর মঙ্গল ও বুধবার দুদিন সূচক বাড়লো।

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারে ৩৫৪টি প্রতিষ্ঠানের ১০ কোটি ১৫ লাখ ৯৩ হাজার ১৯৩টি শেয়ার কেনা-বেচা হয়েছে। তাতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৭৪১ কোটি ৮০ লাখ ৩৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬২৩ কোটি ৫০ লাখ ৫৪ হাজার টাকা। অর্থাৎ লেনদেন বেড়েছে।

এদিন লেনদেন হওয়া ৩৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ৪৬টির আর অপরিবর্তিত ছিল ২৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৩৯৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

বুধবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্ল হোটেল লিমিটেডের শেয়ার। এরপরের অবস্থানে ছিল আনোয়ার গ্যালভানাইজিং, ইস্টার্ন হাউজিং, ইন্ট্রাকো, জেএমআই হসপিটাল, বাংলাদেশ শিপিংশ করপোরেশন, বিডিকম এবং এডিএন টেলিকম লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৪২ লাখ ২৭ হাজার ৪৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৬৬ লাখ ৫৬ হাজার ৩৭৮ টাকা।

এদিন লেনদেন হওয়া ১৯৭কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ৪১টির আর অপরিবর্তিত রয়েছে ১১২টি প্রতিষ্ঠানের শেয়ারের।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement