৮ সেপ্টেম্বর, ২০২৪, রবিবার

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে পুঁজিবাজারে বড় দরপতন

Advertisement

শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস আজ (সোমবার) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬৫ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৬৪ পয়েন্ট পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

আজ ডিএসইতে ৩৬১টি প্রতিষ্ঠানের মোট ১৮ কোটি ২৯ লাখ ৫৫ হাজার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ২৯৭ কোটি ৮৩ লাখ ১৪ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৪৩ কোটি ১২ লাখ ৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৫৩টির। অপরিবর্তিত রয়েছে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট কমে ৬ হাজার ৪১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ৪০৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২১ পয়েন্ট কমে ২ হাজার ২৭৭ পয়েন্ট দাঁড়িয়েছে।

আজ লেনদেনের শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। তৃতীয় স্থানে ছিল বেক্সিমকো। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল পেপার প্রসেসিং, কেডিএস এক্সেসরিজ, আনোয়ার গ্যালভানাইজিং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং, বাংলাদেশ শিপিং কর্পোরেশন ও জেএমআই হসপিটাল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৮৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এই বাজারে ২১৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৪টির। অপরিবর্তিত রয়েছে ৮০টি প্রতিষ্ঠানের শেয়ারের দর। সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৬৩ লাখ ৯ হাজার টাকার শেয়ার।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement