২০ এপ্রিল, ২০২৪, শনিবার

সপ্তাহের দ্বিতীয় দিনেও পুঁজিবাজারে দরপতন

Advertisement

সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্যদিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস (৩১ অক্টোবর) সোমবার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ২৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৭০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে চলতি সপ্তাহের প্রথম দুই কর্মদিবস রোব ও সোমবার দরপতন হলো।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে ৩৪৭টি প্রতিষ্ঠানের ১১ কোটি ১৪ লাখ ৭৮ হাজার ২০০টি শেয়ার কেনা-বেচা হয়েছে। তাতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৭৬৯ কোটি ২৫ লাখ ৫৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮২৬ কোটি ৫৯ লাখ ৯১ হাজার টাকা। অর্থাৎ লেনদেন কমেছে।

এদিন লেনদেন হওয়া ৩৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ৮৬টির, আর অপরিবর্তিত ছিল ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

শেয়ার বিক্রির চাপে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে ৩৭৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে ২ হাজার ২২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বসুন্ধরা পেপার মিলসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ইনট্রাকোর শেয়ার। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিটিউক্যালসের শেয়ার। এরপরের অবস্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্ল হোটেল, কেডিএস এক্সেসরিজ বাংলাদেশ শিপিং করপোরেশন, আনোয়ার গ্যালভানাইজিং, জেনেক্স ইনফোসেস, ইস্টার্ন হাউজিং এবং সোনালী পেপার লিমিটেড।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৭০ পয়েন্ট কমে ১৮ হাজার ৬২২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৬৭ লাখ ৩৬ হাজার ৩৮৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪০ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৪৫৫ টাকা।

এদিন লেনদেন হওয়া ২২৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ৬৭টির, আর অপরিবর্তিত রয়েছে ১২৮টি কোম্পানির শেয়ারের দাম।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement