৮ সেপ্টেম্বর, ২০২৪, রবিবার

সপ্তাহের প্রথম কর্মদিবসে পুঁজিবাজারে দরপতন

Advertisement

সূচক পতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস (১৬ অক্টোবর) রোববার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৫১ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

তথ্যমতে, আজ ডিএসইতে ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে মোট ২১ কোটি ৪০ লাখ ৭৮ হাজার ১৯৩টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৩৪৩ কোটি ১২ লাখ চার হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৪১০ কোটি ৯২ লাখ ৬৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

বাজারে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৩টির, কমেছে ১২৭টির, আর অপরিবর্তিত রয়েছে ১৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর।

লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ দশমিক ৭৮ পয়েন্ট কমে ৬ হাজার ৪৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক এক দশমিক ৫২ পয়েন্ট কমে ১ হাজার ৪১৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯ পয়েন্ট দশমিক ২৭ পয়েন্ট কমে ২ হাজার ২৯৮ পয়েন্ট দাঁড়িয়েছে।

এদিন লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল আনোয়ার গ্যালভানাইজিং, জেএমআই হসপিটাল, ওরিয়ন ইনফিউশন, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইন্দো-বাংলা ফার্মা এবং আমরা টেকনোলজির শেয়ার।

দেশের অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫১ পয়েন্ট কমে ১৯ হাজার ৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭০টি, কমেছে ৮১টি এবং অপরিবর্তিত রয়েছে ৮১টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৩৮ লাখ ৭৫ হাজার ২৮৫ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি নয় লাখ ৫৯ হাজার টাকার শেয়ার।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement