২০ এপ্রিল, ২০২৪, শনিবার

সরাসরি আগুনে সেঁকা খাবার বাড়ায় ক্যানসারের ঝুঁকি

Advertisement

অল্প খেলেই পেট ভরে যাওয়া, পেটে ব্যথা, হজমের অসুবিধা, গ্যাস লেগেই আছে। সঙ্গে বমিভাব ও খিদে কমে যাওয়ার মতো উপসর্গ অনেককেই কষ্ট দেয়। এর সঙ্গে যদি ওজন কমে যাওয়া, দুর্বল লাগার মতো লক্ষণ থাকে, তবে কিছুটা চিন্তা বাড়ে। কারণ এ সব অনেক সময়ে পাকস্থলীর ক্যানসারের উপসর্গ হতে পারে। বিশেষ করে কাল মলত্যাগ করলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। 

যাঁদের হেলিকোব্যাক্টর পাইলোরি নামে ব্যাক্টেরিয়ার কারণে পেটে আলসার আছে এবং সঠিক চিকিৎসা হয় না, তাঁদের মধ্যে পেটের ক্যানসারের ঝুঁকি বেশি বলে জানান চিকিৎসকেরা। 

যাঁরা দীর্ঘদিন ধরে এইচ পাইলোরি সংক্রমণে ভুগছেন এবং আলসার অ্যাট্রোফিক গ্যাস্ট্রাইট্রিস পর্যায়ে পৌঁছে গিয়েছেন, তাঁদের মধ্যে পেটের ক্যানসারের আশঙ্কা অনেক বেশি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অসুখের ঝুঁকি বাড়ে।  প্রাথমিক অবস্থায় ক্যানসার নির্ণয়ের কথা বলা হলেও শুরুতে পেটের ক্যানসারের কোনও সুনির্দিষ্ট উপসর্গ না থাকায় চট করে অসুখটি ধরা যায় না। বেশির ভাগ মানুষই সাধারণ হজমের সমস্যা ও অ্যাসিডিটি ভেবে খুব একটা গা করেন না। ইদানীং বাড়তি লবণ খাওয়া ও তন্দুরে সেঁকা খাবার খাওয়ার ঝুঁকি বাড়ায় পাকস্থলীর ক্যানসারের ঘটনা ক্রমশ বাড়ছে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা।

অতিরিক্ত লবণ যুক্ত খাবার এবং স্মোকড অর্থাৎ, সরাসরি আগুনে সেঁকা খাবার নিয়মিত খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে

রোজকার ডায়েটে ফল ও সব্জি না থাকলে বা খুব কম থাকলে, গ্যাস্ট্রাইটিস থাকলে, হেলিকোব্যাক্টর পাইলোরি নামক ব্যাক্টেরিয়ার সংক্রমণ ও এই কারণে আলসার থাকলে, ধুমপায়ীদের ঝুঁকি বেশি, পাকস্থলীতে পলিপ থাকলে, বংশে ক্যানসারের ইতিহাস থাকলে, গ্যাসট্রোইসোফেজিয়াল রিফ্লাস্ক ডিজিজ (খাবার খাওয়ার পর গলায় উঠে আসার মতো সমস্যা) থাকলে, বয়স বাড়লে (৬০ বছরের ঊর্ধে) পেটের ক্যানসারের ঝুঁকি বাড়ে। অতিরিক্ত মদ্যপান ও বাড়তি ওজন এই ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement