২০ সেপ্টেম্বর, ২০২৪, শুক্রবার

অনিয়মের অভিযোগে সিএসইর এমডি বরখাস্ত, সিআরওর পদত্যাগ

Advertisement

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মামুন-উর-রশিদকে নানা অনিয়মের অভিযোগে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে এমডিকে বরখাস্ত করে পদ থেকে সরিয়ে দেওয়ার জন্য অনুমোদনের চিঠি দিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। এমডিকে অনুমোদনের পরই অপসারণ করা হবে বলে জানা গেছে।

কাজের পরিবেশ না থাকায় প্রতিষ্ঠানটির প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) মোহাম্মদ সামসুর রহমান পদত্যাগ করেছেন। অক্টোবর মাস পর্যন্ত দায়িত্ব পালন করবেন সামসুর রহমান। তাছাড়া সিআরও নিয়োগ দিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিএসই।

সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এমডি বরখাস্ত হয়েছে, সিআরও পদত্যাগ করেছেন। এগুলো প্রক্রিয়াতে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের বিকল্প প্রতিষ্ঠান হিসেবে ১৯৯৫ সালে যাত্রা শুরু করা সিএসইর ব্রোকার সংখ্যা ১৪৮টি। সিএসই প্রতিষ্ঠার ২৬ বছরে এসেও বেহাল দশায় পরিণত হয়েছে। ঊর্ধ্বমুখী বাজারেও মুনাফায় ফিরতে পারছে না প্রতিষ্ঠানটি।

কোম্পানির তথ্য মতে, পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুসারে চলতি মাসের ১৯ সেপ্টেম্বর মামুন-উর-রশিদকে এক মাসের বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়। সেই সঙ্গে তাকে এক্সচেঞ্জটির এমডি পদ থেকে সরিয়ে দিতে অনুমোদন নিতে বিএসইসির কাছে চিঠি পাঠিয়েছে সিএসইর পর্ষদ।

তার বিরুদ্ধে অভিযোগ সমূহ-

এমডি হিসেবে ক্ষমতার অপব্যবহার, সিআইবি ক্লিয়ারেন্স নিয়ে সমস্যা এবং সর্বশেষ চলতি বছরের ফেব্রুয়ারিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তার আসামি হওয়ার মতো বিষয়গুলোর পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মামুন-উর-রশিদ এমডি পদের প্রভাব খাটিয়ে ব্যবহার করতেন এক্সচেঞ্জের তিনটি গাড়ি। তারমধ্যে তার ছেলে এক্সচেঞ্জের গাড়ি ব্যবহার করতে গিয়ে দুর্ঘটনাও ঘটিয়েছেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement