২৪ এপ্রিল, ২০২৪, বুধবার

সিটি ব্যাংক পারপেচুয়াল বন্ডের লেনদেন শুরু

Advertisement

পুঁজিবাজারের ব্যাংক খাতের কোম্পানি দ্য সিটি ব্যাংক লিমিটেডের পারপেচুয়াল বন্ডের লেনদেন শুরু হয়েছে। আজ (২০ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রতিষ্ঠানটির বন্ডের লেনদেন শুরু হয়। ৪০০ কোটি টাকার পারপেচুয়াল বন্ডের ট্রেডিং কোড ‘সিবিএলপি বন্ড’। আর কোম্পানি কোড ‘২৬০১১’।

১৯৮৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটিকে বন্ডের মাধ্যমে পুঁজিবাজার থেকে ৪০০ কোটি টাকা উত্তোলনের জন্য ২০২০ সালের ২৩ জুন অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তার আগে বাংলাদেশ ব্যাংক এ প্রস্তাবের অনুমোদন দেয়।

সিটি ব্যাংকের বন্ডটির বিভিন্ন বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে এটি নন-কনভার্টিবল (শেয়ারে রূপান্তরযোগ্য নয়), আনসিকিউরড (এর বিপরীতে কোনো জামানত রাখা নেই), ফ্লোটিং রেটবিশিষ্ট পারপেচুয়াল বন্ড। এর কুপন রেট হতে পারে ১১ থেকে ১৪ শতাংশ।

বন্ডটির প্রতি ইউনিটের মূল্য ১ লাখ টাকা। সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টসহ যোগ্য বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ডটি ইস্যু করা হয়েছে।

সিটি ব্যাংকের বর্তমান শেয়ার সংখ্যা ১২০ কোটি ৬ লাখ ৬ হাজার ৭৪৩টি। এই শেয়ারহোল্ডারদের সর্বশেষ ২০২১ সালে ২৫ শতাংশ লভ্যাংশ দেওয়া হয়েছে। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ নগদ আর সাড়ে ১২ শতাংশ বোনাস শেয়ার দেওয়া হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement