১৮ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

সুপ্রিম কোর্টে তথ্য সেল গঠনের নির্দেশনা চেয়ে রিট

Advertisement

দেশের সুপ্রিম কোর্টে তথ্য সেল প্রতিষ্ঠা ও তথ্য কর্মকর্তা নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ রিট আবেদন দায়ের করেন।

বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি দায়ের করা হয়। আগামী সপ্তাহে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় দায়ের করা রিটে বিবাদী করা হয়েছে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, আপিল বিভাগের রেজিস্ট্রার ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে ।

গত ১৬ মে সুপ্রিম কোর্টে তথ্য প্রদান ইউনিট চালু ও তথ্য কর্মকর্তা নিয়োগ প্রদানে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবিতে রেজিস্টার জেনারেল বরাবর লিগ্যাল নোটিশ দেয়া হয়।

রিট আবেদনে বলা হয়, রিট আবেদনকারী মৃত্যু দণ্ডাদেশ সংক্রান্ত তথ্য চেয়ে রেজিস্ট্রার বরাবর আবেদন করেন। প্রায় ছয় মাস অতিবাহিত হওয়ার পরও কোনো তথ্য সরবরাহ করা হয়নি।

নোটিশে ব্যর্থ হলে উচ্চ আদালতের শরণাপন্ন হওয়ার বিষয়টি উল্লেখ করা হয় এতে । এরপর কোনো প্রতিকার না পেয়ে এ রিট আবেদন দায়ের করা হয় বলে জানান আইনজীবী শিশির মনির।

রিট আবেদনে বলা হয়েছে, তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী সাংবিধানিক প্রতিষ্ঠানসহ সব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে তথ্য সেল প্রতিষ্ঠা ও অফিসার নিয়োগ দেওয়ার বিধান রয়েছে। অথচ সুপ্রিম কোর্ট সাংবিধানিক প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও সুনির্দিষ্ট কোনো তথ্য সেল বা অফিসার নেই।

এছাড়া সংবিধানের ৩৯ অনুচ্ছেদ অনুযায়ী অবাধ তথ্য প্রবাহ ব্যক্তির মৌলিক অধিকার। তথ্য সেল না থাকায় এই অধিকার খর্ব হচ্ছে।

তথ্য অধিকার আইনের বিধান বাস্তবায়নের জন্য জেনারেল বরাবর আইনি নোটিশ দেন বাদী শিশির মনির। তাতেও কোনো জবাব না পেয়ে এ রিট আবেদন দায়ের করা হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement