১৯ এপ্রিল, ২০২৪, শুক্রবার

সূর্যমুখী চাষে সাড়া ফেলেছেন তরুণ চাষী

Advertisement

সূর্যমুখী ফুল, এ যেন হলুদে মোড়ানো চাদর বিছিয়ে রেখেছে প্রকৃতি। আর দৃষ্টি জুড়ানো এই দৃশ্য দেখতে প্রতিদিন ভিড় করছেন, হাজারো মানুষ।

নরসিংদীর সদর উপজেলার মেঘনা নদীর তীরে সূর্যমুখী ফুলের চাষ করে সাড়া ফেলেছেন তরুণ চাষি তৌহিদুল ইসলাম মাসুম। মানুষের আগ্রহে তার বাগানে টিকিট কেটে প্রবেশের ব্যবস্থা করেছেন তিনি। যা দেখতে ভিড় বাড়ছে দর্শনার্থীদের। এতে গড়ে প্রতিদিন ১০ থেকে ১২ হাজার টাকা আয় করছেন তিনি। আর বিঘা প্রতি ৩০ হাজার টাকা খরচে বীজ থেকে ৬০ হাজার টাকা লাভের আশা তার।

তিনি জানান, প্রথমবার সাফল্য পাওয়ার কারণে দ্বিতীয়বার আমি আগ্রহী হয়েছি সূর্যমুখী চাষ করতে। প্রথমবার ৯ বিঘা জমিতে করলেও এবার আমি বাড়িয়ে ১৫ বিঘা জমিতে করেছি। গত বছর বিঘাপ্রতি ২০ হাজার টাকা খরচ ছিল, এবার খরচ বিঘা প্রতি ৩০ হাজার টাকা।

মাসুম আরও জানান, এখান থেকে আমাদের দুটি আয়ের উৎস। একটি হলো আমরা বীজ থেকে তেল করি। আর আরেকটা আমরা দর্শনার্থীদের কাছ থেকে টিকিট বাবদ আয় করি, এখান থেকে আমাদের ভালো একটা লাভ হয়। গত বছর আমাদের দ্বিগুণ লাভ হয়েছিল।

তেলের আমদানি নির্ভরতা কমাতে কৃষকদের বীজ, সারসহ প্রযুক্তিগত সহায়তা দেয়ার কথা জানায় কৃষি বিভাগ।

নরসিংদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার ড. মুহাম্মদ মাহবুবুর রশীদ জানান, আবাদ বাড়ানোর জন্য আমরা প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের বীজ ও সার দিয়ে থাকি। উপজেলা কৃষি অফিস কৃষকদের পরামর্শ, প্রশিক্ষণ দিয়ে থাকে।

এ বছর জেলায় প্রায় ২০ হেক্টর জমিতে সূর্যমুখী ফুলের আবাদ হয়েছে। আর সূর্যমুখী চাষ তেল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সহায়তা করবে বলে মনে করছেন সবাই।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement