১৯ সেপ্টেম্বর, ২০২৪, বৃহস্পতিবার

২৬ বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আনতে বিএসইসি’র চিঠি

Advertisement

পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন ২৬ বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আনতে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ ২৯ মার্চ বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত একটি চিঠি আইডিআরএ চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে। 

এ নিয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে বলেন, এখনো পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন ২৬ বিমা কোম্পানিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পু্ঁজিবাজারে তালিকাভুক্ত করতে যথাযথ উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে। এছাড়াও ইকুইটির ২০ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতেও বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, আমাদের পুঁজিবাজার ক্ষুদ্র বিনিয়োগকারীরা নিয়ন্ত্রণ করে। যাদের এ বাজারে অংশগ্রহণ প্রায় ৮০ শতাংশ। কিন্তু পুঁজিবাজারের উন্নয়নে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা বেশি হওয়া উচিত। এক্ষেত্রে বিমা কোম্পানিগুলো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারে।

বিএসইসি জানিয়েছে, ২৬ বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আনতে কমিশন বিভিন্ন ইস্যুতে ছাড় দেবে, তবে সেসব কোম্পানিকে পুঁজিবাজারে আসার জন্য ইকুইটির ২০ শতাংশ বিনিয়োগ করতে হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement