২৯ মার্চ, ২০২৪, শুক্রবার

সৌরঝড়ে ৪০টি স্যাটেলাইট খোয়ালো স্পেসএক্স

Advertisement

মহাকাশে উৎক্ষেপণের একদিনের মাথায় ৪০টির বেশি স্যাটেলাইট হারালো এলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্স। সৌরঝড়ে (জিওম্যাগনেটিক স্টর্ম) আঘাতের পর এসব স্যাটেলাইট পৃথিবীর কক্ষপথ থেকে ছিটকে পড়ে এবং পুড়ে গেছে। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

এমন সৌরঝড়ের উৎপত্তি হয় সূর্যপৃষ্টে শক্তিশালী বিস্ফোরণের কারণে। যার ফলে বিচ্ছুরিত প্লাজমা ও চুম্বক ক্ষেত্রে পৃথিবীকে আঘাত করতে পারে।

স্পেসএক্স জানায়, গত সপ্তাহে উৎক্ষেপণ করা ৪০ থেকে ৪৯টি স্যাটেলাইট ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলোর স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট প্রকল্পে যুক্ত হওয়ার কথা ছিল।

পৃথিবীর কক্ষপথে ঘূর্ণনরত হাজারো স্যাটেলাইটের মাধ্যমে উচ্চ গতির ইন্টারনেট সরবরাহ করার জন্য এলন মাস্ক স্টারলিংক প্রকল্প হাতে নিয়েছেন।

প্রকল্পটি অনেক ব্যয়বহুল কিন্তু এমন স্থানেও ব্যবহার করা সম্ভব যেখানে ক্যাবল দিয়ে সংযোগ দেওয়া সম্ভব নয়। যেমন– জানুয়ারিতে ভূমিকম্পে টোঙ্গার সমুদ্রতলে নির্মিত ডাটা ক্যাবল বিচ্ছিন্ন হয়ে পড়ে। ফিজির কাছাকাছি নির্মিত একটি স্টারলিংক স্টেশন ইন্টারনেট সুবিধা নিশ্চিত করে।

সর্বশেষ পাঠানো ৪৯টি স্যাটেলাইট পৃথিবী পৃষ্ঠের ২১০ কিলোমিটার উপরে মোতায়েন করা হয়েছিল। ৩ ফেব্রুয়ারি এগুলো পাঠানো হয়। একদিন পর পৃথিবীকে আঘাত করে সৌরঝড়।

যুক্তরাজ্যের মহাকাশ সংস্থার স্পেস সার্ভেইল্যান্সের প্রধান জ্যাকব গির জানান, এসব স্যাটেলাইটের কোনও খণ্ডাংশ পৃথিবীর ভূখণ্ডে আঘাত করার প্রত্যাশা তিনি করছেন না।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement