১৯ মে, ২০২৪, রবিবার

কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে বিজয় দিবস উদযাপন

Advertisement

কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে ‘মহান বিজয় দিবস’ ও সুর্বণজয়ন্তী যথাযোগ্য মর্যাদা ও উৎসব মুখর পরিবেশে উদযাপিত হয়। জাতীয় এই দিবস উদযাপনে দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়। অনুষ্ঠানের কর্মসূচী মূলত দু’ভাগে বিভক্ত ছিল। ১৬ ডিসেম্বর দিনের শুরুতে হাইকমিশনের হাইকমিশনার ড. খলিলুর রহমান বাংলাদেশ হাউসে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু করেন। জাতীয় পতাকা উত্তোলনের সাথে সাথে জাতীয় সংগীত বাজানো হয়।

হাইকমিশনের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। পতাকা উত্তোলনের পর জাতির পিতা বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

পরে সন্ধ্যায় শুরু হয় দিনের দ্বিতীয় কর্মসূচী। করোনা মহামারীর কারণে কানাডার ১০টি প্রদেশ ও তিনটি টেরিটরির বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ ও প্রবাসীরা এতে ভার্চুয়ালি যোগ দেন। অনুষ্ঠানটি বাংলাদেশ হাইকমিশন অটোয়া ও বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ ইন কানাডা যৌথভাবে পরিচালনা করে। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সকল শহীদ সদস্য ও সকল শহীদদের সম্মানে দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী এবং প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এসময় বিজয়ের সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশের উন্নয়ন নামে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

পরে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশুদের নিয়ে কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement